logo
  • ঢাকা বুধবার, ০৩ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭

৮৪ শিক্ষা প্রতিষ্ঠানে ৬টি ক্ষুদ্র নৃগোষ্ঠীর ভাষার বই প্রদান

Provision of books in the language of 6 small ethnic groups in 64 educational institutions
৬টি ক্ষুদ্র নৃগোষ্ঠীর ভাষার বই প্রদান

ক্ষুদ্র নৃ-জাতিগোষ্ঠীর সন্তানদের জন্য ৬টি ভাষার বই বিতরণ করা হয়েছে। বইগুলো হচ্ছে খাসি, গাঢ়, মণিপুরী, সাদ্রী, মান্দ্রী ও ফাঙ্গণ। এ সকল ভাষাভাষীর শিক্ষার্থীরা শ্রীমঙ্গল উপজেলার ৮৪টি প্রাথমিক বিদ্যালয়ে লেখাপড়া করে। এদের কথা চিন্তা করে শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম নিজ উদ্যোগে এ বই প্রকাশের ব্যবস্থা করেন।

রোববার সকালে ভার্চুয়াল সভায় শ্রীমঙ্গল উপজেলা পরিষদের সেমিনার হলে স্থনীয় সংসদ সদস্য উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপি এ বই প্রদান কার্যক্রমের উদ্বোধন করেন।

শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলামের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা আওয়ামী লীগের সভাপতি অর্ধেন্দু কুমার দেব, উপজেলা ভাইস চেয়ারম্যান প্রেমসাগর হাজরা, উপজেলা সহকারী কমিশনার ভূমি নেছার উদ্দিন, উপজেলা শিক্ষা কর্মকর্তা জাকিরুল হাসান, প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি জহর তরফদার ও উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বিকুল চক্রবর্তী।

উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম জানান, শ্রীমঙ্গলে শতাধিক ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মানুষ রয়েছেন। তাদের অনেকের ভাষা ইতোমধ্যে হারিয়ে গেছে। ক্ষুদ্র জাতিগোষ্ঠীর এলাকা পরিদর্শনকালে সে সকল হারিয়ে যাওয়া ভাষা সংরক্ষণ প্রয়োজনীয়তা উপলব্ধি করে তিনি এ উদ্যোগ নেন।

তিনি জানান, বাংলাদেশ ও ভারতের বিভিন্ন এলাকা থেকে ঐ সকল জাতিগোষ্ঠীর ভাষা সম্বলিত বই সংরক্ষণ করে নতুন করে তাদের পড়ার উপযুক্ত করে বই ছাপান। শ্রীমঙ্গলে সরকারি ৭৪টি প্রাথমিক বিদ্যালয় এবং বেসরকারি আরও দশটি বিদ্যালয়সহ মোট ৮৪টি শিক্ষা প্রতিষ্ঠান অধ্যয়নরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সন্তানদের লেখাপড়ার জন্য এই বইগুলো উপহার দেন।

পি

RTV Drama
RTVPLUS