logo
  • ঢাকা সোমবার, ০১ মার্চ ২০২১, ১৬ ফাল্গুন ১৪২৭

ফেনীতে ফসলি জমি রক্ষায় রাস্তায় কৃষক

কৃষক×জমি×প্রতিবাদ×ফসলি×মালিক×স্থানীয়×প্রমাণিত×প্রস্তাব×
ছবি সংগৃহীত

আগামী ২০ জানুয়ারি ২০২১ ফেনীর সোনাগাজীতে তিন ফসলি জমি রক্ষায় প্রতিবাদমুখর ভূমি মালিক, কৃষক ও স্থানীয়রা।

বেসরকারি প্রতিষ্ঠান সোনাগাজী সোলার পাওয়ার কর্তৃক উপজেলার ৭৯ নম্বর থাক খোয়াজের লামছি মৌজায় ১ ও ২ নম্বর সিটে ২০৭ একর তিন ফসলি আবাদী ভূমি অধিগ্রহণের বিরুদ্ধে ভূমি মালিকরা, সমাবেশ ও মানববন্ধন অব্যাহত রেখেছে। উপজেলার প্রান্তিক কৃষক এবং ভূমি মালিকদের সংগঠন ভূমি রক্ষা কমিটির আহ্বানে মুহুরী সেচ প্রকল্প এলাকায় রাস্তায় নেমে দফায় দফায় মানববন্ধন করছেন তারা। ক্ষোভের সঙ্গে তারা বলেন, বিদ্যুৎ নয়-খাবার চাই, ফসলি জমির বিকল্প নাই।’

ফসলি জমি ধ্বংস করে বিদ্যুতায়ন, অশুভ চক্রান্ত রুখে দিবে জনগণ। স্থানীয়রা জানায়, ২০১৬ সালের ২১ জানুয়ারি তারিখে একই মৌজার ৪৫৯ একর ভূমি অধিগ্রহণ করার জন্য বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় কর্তৃক পরিপত্র জারি করা হয়।

ভূমি মালিকদের আপত্তির কারণে এবং ওই জমি তিন ফসলি জমি হিসেবে প্রমাণিত হওয়ায় বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের আবেদন বাতিল হয়।গেলো বছরের ডিসেম্বর মাসে একই মৌজায় ২০৭ একর তিন ফসলি আবাদী ভূমি বেসরকারি প্রতিষ্ঠান সোনাগাজী সোলার পাওয়ার লিমিটেড সৌর বিদ্যুত প্রকল্প বাস্তবায়নের জন্য ফেনী জেলা প্রশাসক বরাবর ভূমি হুকুম দখল করার প্রস্তাব পেশ করে।

প্রস্তাবের প্রেক্ষিতে ফেনীর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) প্রতিবেদন তলব করেন। বেসরকারি কোম্পানিটি চেষ্টা তববিরের মাধ্যমে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ও স্থানীয় ভূমি অফিসকে প্রভাবিত করে তিন ফসলি জমিকে পতিত জমি বলে উল্লেখ করে ভুয়া রিপোর্ট দেখায়।

জেবি

RTV Drama
RTVPLUS