logo
  • ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ২ মাঘ ১৪২৭

চাঁপাইনবাবগঞ্জ সংবাদদাতা, আরটিভি নিউজ

  ১১ জানুয়ারি ২০২১, ২০:১৩

এক পেট নিয়ে জন্মগ্রহণ করলো ভাই-বোন 

এক পেট নিয়ে জন্মগ্রহণ করলো ভাই-বোন 
হাত, পা, মাথা সবই আলাদা। শুধু একটাই পেট! তাদের কোনও পায়ুপথ নেই। এমন শারীরিক গঠন নিয়ে দুই শিশু রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে জন্ম নিয়েছে। দুই নবজাতকের একটি ছেলে। অন্যটি মেয়ে। 

আজ সোমবার (১১ জানুয়ারি) ভোর ৫টার দিকে সিজারিয়ান অস্ত্রোপচারের মাধ্যমে শিশু দুটির জন্ম হয়। শিশু দুটির এমন শারীরিক গঠন নিয়ে দুশ্চিন্তায় পড়েছে পরিবারটি। শিশু দুটির মায়ের নাম আঙ্গুরি বেগম (৩৫)। তিনি চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার বিদিরপুর গ্রামের রুবেল হোসেনের স্ত্রী। 

তবে তাদের এখনও কোনও নাম রাখা হয়নি। দুপুর ২টার দিকে আঙ্গুরি বেগম ও তার দুই সন্তানকে রামেক হাসপাতাল থেকে ছুটি দেয়া হয়েছে। 

শিশু দুটির বাবা মোহাম্মদ রুবেল জানান, রোববার রাতে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে স্ত্রীকে ভর্তি করানো হয়। সোমবার ভোর ৫টার দিকে সিজারের মাধ্যমে জন্ম নেয় তার দুই সন্তান।

শিশু দুটির নানী আনোয়ারা বেগম জানান, শিশু দুটির দুটি করে হাত ও পা আছে। মাথা-মুখমণ্ডলও আলাদা, কিন্তু পেট একটাই। পায়ুপথ বোঝা যাচ্ছে না। শিশু দুটির লিঙ্গও স্পষ্টভাবে বোঝা যাচ্ছে না। তবে চিকিৎসক তাদের জানিয়েছেন, শিশু দুটির একটি ছেলে এবং অন্যটি মেয়ে।

আনোয়ারা আরও বলেন, তার মেয়ের ১৮ বছর বয়সী একটা ছেলে আছে। আরেক ছেলের বয়স ১৫ বছর। একটা মেয়ের আশায় গর্ভধারণ করেছিলেন আঙ্গুরি বেগম। তার মেয়ে হলো, কিন্তু বুকে বাধা আরেক ছেলে। গরিবের সংসারে শিশু দুটির চিকিৎসা কি হবে তা নিয়ে তারা এখন দুশ্চিন্তায়। হাসপাতাল থেকে বাড়ি গিয়ে তারা কিছু টাকা জোগাড় করবেন। এরপর রাজধানী ঢাকা যাবেন।

রামেক হাসপাতালের উপ-পরিচালক (ডিডি) ডা. সাইফুল ফেরদৌস জানান, একই পেট নিয়ে দুটি যমজ নবজাতক শিশুর জন্ম হয়েছে। তাদের পায়ুপথ নেই। পায়ুপথের জন্য সার্জারির প্রয়োজন। সে কারণে বাচ্চা দুটিকে দ্রুত ঢাকায় নিয়ে যেতে বলা হয়েছে। 

জিএম/এসএস 

RTV Drama
RTVPLUS