logo
  • ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭

মীর মশাররফ হোসেনের ১৭৩তম জন্মদিন আজ

Today is the 163rd, birthday of Mir Mosharraf, rtv news
মীর মশাররফ হোসেন
কালজয়ী উপন্যাসিক কালজয়ী উপন্যাস ‘বিষাদ সিন্ধু’র রচয়িতা কথাসাহিত্যিক মীর মশাররফ হোসেনের ১৭৩তম জন্মবার্ষিকী আজ।

১৮৪৭ সালের ১৩ নভেম্বর কুষ্টিয়ার কুমারখালী থানার লাহিনীপাড়া গ্রামে জন্ম নেন তিনি।

বাংলার মুসলিম সমাজে আধুনিক সাহিত্যধারার সূচনা তার হাত ধরেই। তার উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে জমিদার দর্পণ (নাটক), বসন্তকুমারী (নাটক), উদাসীন পথিকের মনের কথা (আত্মজীবনীমূলক), গাজী মিয়ার বস্তানী (রম্য রচনা) ইত্যাদি।

১৯১১ সালের ১৯ ডিসেম্বর মৃত্যুবরণ করেন বরেণ্য এই সাহিত্যিক। তাকে রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের পদমদী গ্রামে সমাহিত করা হয়।

রাজবাড়ীর বালিয়াকান্দিতে নানা আয়োজনে দিবসটি পালন করেছে বাংলা একাডেমি ও জেলা প্রশাসন।

আজ শুক্রবার সকালে বালিয়াকান্দির মীর মশাররফ হোসেনের সমাধিস্থলে বাংলা একাডেমি ও জেলা প্রশাসনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। জেলা প্রশাসনের পক্ষে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন অতিরিক্ত জেলা প্রশাসক মো. সরোয়ার সালেহীন। এরপর সোনাপুর মীর মশাররফ হোসেন ডিগ্রি কলেজ ও জেলা-উপজেলার বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন শ্রদ্ধা নিবেদন করেন। শ্রদ্ধা নিবেদন শেষে স্মৃতি কমপ্লেক্সে দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 মীর মশাররফ হোসেন স্মৃতিকেন্দ্রের দায়িত্বে থাকা বাংলা একাডেমির প্রোগ্রাম অফিসার শেখ ফয়সাল আমিন বলেন, দিবসটি উপলক্ষে স্থানীয় বিভিন্ন সাহিত্য ও সামাজিক সংগঠন পদমদীতে তার সমাধিতে পুষ্পস্তবক অর্পণ  শেষে মিলাদ মাহফিলের আয়োজন করেছে। তবে করোনাভাইরাসের কারণে এ বছর সীমিত আকারে জন্মবার্ষিকীর অনুষ্ঠান করা হচ্ছে বলে জানান বাংলা একাডেমির গ্রোগ্রাম অফিসার শেখ ফয়সল আমীন।

জেবি

RTVPLUS