logo
  • ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭

রাঙামাটিতে প্রবারণা পূর্ণিমা উদযাপিত (ভিডিও)

অতীতের সমস্ত দুঃখ ভুলে একে-অপরের প্রতি ক্ষমা প্রদর্শন ও দেশে সুখ শান্তি ও মঙ্গল কামনার মধ্য দিয়ে রাঙামাটির বিভিন্ন বৌদ্ধ বিহারে যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় প্রবারণা পূর্ণিমা উদযাপিত হয়েছে।

সকালে প্রবারণা পূর্নিমা উপলক্ষে রাঙামাটি শহরের আসামবস্তির ধর্মচক্র বৌদ্ধ বিহার প্রাঙ্গণে বুদ্ধ পতাকা উত্তোলন ও পঞ্চশীল গ্রহণের মধ্যে দিয়ে বুদ্ধমূর্তি দান, সংঘদান, অষ্টপরিষ্কার দান, হাজার প্রদীপ দান, পিণ্ডদানসহ নানাবিধ দান উৎসর্গ করা হয়।

একে-অপরের প্রতি হিংসায় লিপ্ত না হয়ে সৎ চিন্তা ও সৎ কুশলকর্ম সম্পাদনপূর্বক নিজেকে আত্মসংযম রেখে ভগবান বুদ্ধের নিয়ম-নীতি পালনের আহ্বান জানিয়ে ধর্মসভায় স্বধর্ম প্রাণদায়ক-দায়িকাদের উদ্দেশে ধর্মীয় দেশনা প্রদান করেন ধর্মচক্র বৌদ্ধ বিহারের অধ্যক্ষ করুনা পাল ভিক্ষু।

এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, রাঙামাটি জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজী মুছা মাতব্বর, জেলা তথ্য সম্পাদক রফিকুল মাওলা, বুদ্ধাংকুর বৌদ্ধ বিহারের সাধারণ সম্পাদক উদয়ন বড়ুয়া ও সনদ কুমার বড়ুয়া। 

অনুষ্ঠানে বৌদ্ধ ভিক্ষুরা বুদ্ধের অহিংসা পরম নীতি মেনে চলে ও হিংসা, লোভ, মোহ ও মিথ্যা দৃষ্টি পরিহার করে নিজেকে সর্বদা সৎপথে পরিচালিত করার হিতোপদেশ প্রদান করেন। 

প্রসঙ্গত, বৌদ্ধ ভিক্ষুদের তিন মাস বর্ষাবাসের শেষ দিনে প্রবারণা পূর্ণিমা হিসেবে উদযাপন করে থাকে বৌদ্ধ ধর্মালম্বলীরা। এরপর থেকে দীর্ঘ একমাস ধরে আয়োজন চলে প্রধান ধর্মীয় অনুষ্ঠান কঠিন চীবর দানোৎসব।

জেবি

RTVPLUS