smc
logo
  • ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭

প্রভাবশালীরা খালে বাঁধ দেওয়ায় হাজার হেক্টর জমি পানির নিচে (ভিডিও)

  নেত্রকোনা প্রতিনিধি, আরটিভি নিউজ

|  ০৬ অক্টোবর ২০২০, ১১:৩১ | আপডেট : ০৬ অক্টোবর ২০২০, ১৩:২৩
Thousands of hectares of land are under water as influential people have built dams in the canal
খালে বাঁধ দেওয়ায় হাজার হেক্টর জমি পানির নিচে 
নেত্রকোনা সদরের মৌগাতীতে একটি খালের বিভিন্ন স্থানে বাঁধ দিয়ে মাছ চাষ করছে প্রভাবশালীরা। এতে চাষ করা আমন ধানের এক হাজার হেক্টর জমি বৃষ্টিতে পানির নিচে চলে গেছে। ফসল পানিতে ডুবে থাকায় দুশ্চিন্তায় দিন কাটছে কৃষকদের।

অন্যদিকে কয়েক দফা বন্যার পর সুনামগঞ্জে আবারও পানি বাড়ায়, নতুন করে জেলার ছয়টি উপজেলায় পাঁচ হাজার হেক্টর ধানের জমি তলিয়ে গেছে। দিশেহারা হয়ে পড়েছেন কৃষকরা। 

তারা জানান, মৌগাতীতে একটি খাল। কিন্তু স্থানীয়রা এই খাল বন্ধ করে মাছ চাষ করে। ফলে এখান দিয়ে পানি নিষ্কাশণ হয় না। এই কারণে বন্যা হয়ে আমাদের ধানের চারা সব নষ্ট হয়ে গেছে। আগেও দুইবার লাগানো হয়েছে। কিন্তু বন্যার কারণে সেটাও নষ্ট হয়ে গেছে। 

যদিও জলাবদ্ধতা দূর করতে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়ে নেত্রকোনার কৃষি কর্মকর্তা সাবিনা ইয়াসমিন বলেন, আশা করছি এই পানি নেমে যাবে। কয়েকটা খাল ছিল সেটা মাছ চাষের আওতায় এনে বাঁধ দেওয়া হয়েছিল। এ জন্য বিষয়টা হতে পারে। 

এদিকে, তিন দফা বন্যার পরও ঘুরে দাঁড়াতে চলতি মৌসুমে সুনামগঞ্জে ৮১ হাজার হেক্টর জমিতে আমন ধান চাষ করা হয়েছে। সম্প্রতি ভারী বৃষ্টি ও উজানের ঢলে নদ-নদী পানি বেড়ে জেলা সদর, ধর্মপাশা, তাহিরপুরসহ ছয়টি উপজেলার চার থেকে পাঁচ হাজার হেক্টর আমনের জমি তলিয়ে গেছে। ধান গাছ পানিতে তলিয়ে যাওয়ায় পচে যাওয়ার আশঙ্কা করছেন কৃষকরা। 

আরও পড়ুন :
‘নোয়াখালীর ঘটনার জন্য থানার ওসিই দায়ী’
হত্যাকারীদের ফাঁসি যেন ওর দাদা দেখে যেতে পারেন: আবরারের মা
অধ্যক্ষ গোপালকৃষ্ণ হত্যায় তিনজনের সাজা কমিয়ে আমৃত্যু কারাদণ্ড
 

এস/এমকে 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়