• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

গাইবান্ধায় নতুন নতুন এলাকা প্লাবিত

গাইবান্ধা প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০২ অক্টোবর ২০২০, ০৮:৪০
New areas, in Gaibandha are flooded, rtv news
বন্যায় প্লাবিত গাইবান্ধা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

গেলো কয়েক দিনের বৃষ্টি ও উজান থেকে নেমে আসা ঢলে গাইবান্ধার মধ্য দিয়ে প্রবাহিত করতোয়া নদীর পানি গোবিন্দগঞ্জের কাটাখালী পয়েন্টে বিপদসীমার ১০৬ সেন্টিমিটার ও ঘাঘট নদীর পানি গাইবান্ধা শহর পয়েন্টে ১৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে জেলার গোবিন্দগঞ্জ, পলাশবাড়ী ও সাদুল্লাপুর উপজেলার ২২টি ইউনিয়নের নতুন নতুন এলাকা প্লাবিত হয়েছে।

বন্যার পানিতে ডুবে গেছে গোবিন্দগঞ্জ পৌরসভার চাঁদপুর, খুলসী, সাপমারা ইউনিয়নের চকরহিমাপুর ও বগুলাগাড়ী নামাপাড়া, দরবস্ত, হরিরামপুর, রাখালবুরুজ, নাকাইহাট, শিবপুর, মহিমাগঞ্জ, ফুলবাড়ী ও শালমারা ইউনিয়নের ৫০টি গ্রাম পানিতে ডুবে গেছে। এছাড়াও ব্রহ্মপুত্র নদের পানি ফুলছড়ি পয়েন্টে বিপদসীমার পাঁচ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হওয়ায় সুন্দরগঞ্জ, ফুলছড়ি, সাঘাটা ও সদর উপজেলার দুই শতাধিক চরের বাড়ি-ঘরে পানি উঠেছে। পানিবন্দি হয়ে পড়েছে প্রায় ৭০ হাজার মানুষ।

বন্যাকবলিত এলাকার মানুষের ঘর-বাড়িতে পানি ওঠায় পানিবন্দি পরিবারগুলো চরম দুর্ভোগের মধ্যে পড়েছে। শুকনো খাবার ও জ্বালানির অভাবে খাদ্য সংকট দেখা দিয়েছে। এছাড়াও গবাদি পশুরও খাদ্য সংকট দেখা দিয়েছে। বন্যা কবলিত এলাকার অনেকে ইতোমধ্যে বাড়িঘর ছেড়ে গরু, ছাগল নিয়ে উঁচু এলাকায় আশ্রয় নিতে শুরু করেছে। রাস্তাঘাট ডুবে যাওয়ায় যোগাযোগ ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছে।

---------------------------------------------------------------------
আরও পড়ুন : গাইবান্ধায় নতুন নতুন এলাকা প্লাবিত
---------------------------------------------------------------------

গোবিন্দগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বরে বন্যার পানিতে ডুবে যাওয়ায় ডাক্তার, নার্স, রোগী ও তার স্বজনদের ব্যাপক দুর্ভোগ পোহাতে হচ্ছে। চিকিৎসা কার্যক্রমে বিঘ্ন হচ্ছে। উপজেলা সাবরেজিস্ট্রার অফিসে পানি উঠায় সেখানে কার্যক্রম বন্ধ রয়েছে।

অপরদিকে ঢাকা-গোবিন্দগঞ্জ-দিনাজপুর আঞ্চলিক মহাসড়কের পৌর শহরের পশ্চিম অংশ চৌমাথা এলাকায় প্রায় এক কিলোমিটার সড়কে তিন ফিট পরিমাণ পানি উঠায় ঝুঁকি নিয়ে যানবাহন চলাচল করছে। চলতি বছর চতুর্থ দফা বন্যায় জেলার সাত উপজেলায় হাজার হাজার একর জমির কলা, আখ, রোপা আমন ও শাক-সবজিসহ বিভিন্ন ফসলের ক্ষেত ডুবে গেছে।

অপরদিকে গাইবান্ধা জেলা প্রশাসক আবদুল মতিন, উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল লতিফ প্রধান, উপজেলা নির্বাহী কর্মকর্তা রামকৃষ্ণ বর্মন, পৌর মেয়র আতাউর রহমান সরকারসহ অন্যান্য নেতৃবৃন্দ গোবিন্দগঞ্জের বন্যাকবলিত কয়েকটি এলাকা পরিদর্শন করে কিছু ত্রাণ বিতরণ করেছেন।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এক বিভাগে টানা ৩ দিন ঝড় ও শিলাবৃষ্টি আশঙ্কা
ঝড়ের পূর্বাভাস দিলো আবহাওয়া অফিস
দুই বিভাগে ঝড়-বৃষ্টির আভাস
যে কারণে আল্লাহ বৃষ্টি বন্ধ করে দেন
X
Fresh