smc
logo
  • ঢাকা সোমবার, ১৯ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭

পঞ্চগড় সদর হাসপাতালের আবর্জনার দুর্গন্ধে অতিষ্ঠ সাধারণ মানুষ

  পঞ্চগড় প্রতিনিধি, আরটিভি নিউজ

|  ২৪ সেপ্টেম্বর ২০২০, ১৬:১৩ | আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২০, ১৬:৩৭
The stench of garbage, in Panchagarh, rtv news
পঞ্চগড় সদর হাসপাতের সামনে পানি
পঞ্চগড়ের একমাত্র নির্ভযোগ্য চিকিৎসা সেবাকেন্দ্র পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে পানি নিষ্কাশনের ড্রেনেজ ব্যবস্থা না থাকায় হাসপাতাল চত্বর ও হাসপাতালের বিভিন্ন অফিসে পানি প্রবেশ করার চরম ভোগান্তিতে পড়েছে হাসপাতালের কর্মী ও চিকিৎসা নিতে আসা রোগী ও রোগীর স্বজনরা।

তাছাড়া ময়লা আবর্জনা ফেলার জন্য নির্দিষ্ট ডাস্টবিন না থাকায় হাসপাতালে বিভিন্ন ব্যাবহৃত বর্জ্য ও আবর্জনা ফেলার করণে সৃষ্টি হচ্ছে দুর্গন্ধ ছড়াচ্ছে বিভিন্ন রোগ।     

গতকাল বুধবার  দুপুরে সরেজমিনে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে গিয়ে দেখা গেছে এমন চিত্র। হাসপাতাল জুরে ময়লা আবর্জনার দুর্গন্ধ ও ভারি বর্ষণে জামি জমাট হয়ে থাকায় পানি পার হয়ে চিকিৎসা সেবা নিচ্ছে রোগী ও তাদের স্বজনরা। অন্যদিকে হাসপাতালের জরুরি বিভাগসহ বিভিন্ন অফিসে পানি প্রবেশ করায় সেভাবেই কোনোরকম দায়িত্ব পালন করছেন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা।         

জানা গেছে, দীর্ঘদিন থেকে জেলার একমাত্র চিকিৎসা সেবা কেন্দ্র পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে পানি নিষ্কাশনের নির্দিষ্ট ড্রেন ও ময়লা আবর্জনা ফেলার জন্য নির্দিষ্ট ডাস্টবিন না থাকায় সৃষ্টি হয়েছে জলবদ্ধতা ও ময়লা আবর্জনার স্তুপ। পানি নিষ্কাশনের জন্য ড্রেন না থাকার কারণে ও ময়লা ফেলার জন্য নির্দিষ্ট জায়গা না থাকায় যেমন সৃষ্টি হয়েছে হাসপাতাল জুড়ে নোংরা পরিবেশ তেমনি  ভারি বর্ষণে হাসপাতালের চারপাশসহ হাসপাতালের  বিভিন্ন অফিসে পানি প্রবেশ করেছে। তবে গেলো ২-৩ দিনের টানা বর্ষণে পানি আরও বৃদ্ধি পাওয়ার চরম ভোগান্তি পোহাতে হচ্ছে হাসপাতালের সংশ্লিষ্ট কর্মকর্তারা কর্মচারী ও চিকিৎসাসেবা নিতে আসা রোগীর স্বজনরা।

হাসপাতাল সূত্রে জানা যায়, দীর্ঘদিন ধরে হাসপাতালে পানি নিষ্কাশনের ড্রেনের সমস্যা। সমস্যাটি সমাধানের জন্য প্রশাসনের বিভিন্ন উচ্চপদস্থ কর্মকর্তাদের ও পৌরসভা বরাবর আবেদন করার পরও সমস্যা সমাধান হয়নি। ফলে যখনি ভারি বর্ষণ হয় পানি নিষ্কাশনের ড্রেন না থাকায় দিনের পর দিন হাসপাতালে চারপাশ ঘিরে পানি জমে থাকে। অন্যদিকে হাসপাতালের বর্জ্য ও ময়লা আবর্জনা ফেলার নির্দিষ্ট স্থান না থাকায় পচা দুর্গন্ধ ও মশা-মাছির উৎপাত বেড়ে যাচ্ছে। 

এ বিষয় কথা হয় জেলার তেঁতুলিয়া উপজেলার  শালবাহান এলাকার আমানুল্লাহর সঙ্গে। তিনি জানান, আমি আমার মেয়েকে চিকিৎসা করার জন্য হাসপাতালে ভর্তি করেছি। কিন্তু হাসপাতালে যে পানি জমে আছে এবং আশপাশে ময়লা আবর্জনার স্তুপ দেখে মনে হচ্ছে এটা হাসপাতাল নয় মনে হচ্ছে গোয়াল ঘর। 

পঞ্চগড় সিভিল সার্জন ডা. ফজলুর রহমান আরটিভি নিউজকে জানান, পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের জলবদ্ধতা এটি দীর্ঘদিনের সমস্যা। হাসপাতালে পানি নিষ্কাশনের ড্রেন না থাকার কারণে সামান্য বৃষ্টি হলেই হাসপাতালে জলবদ্ধতা দেখা দেয়। এমনকি ভবনেও পানি ওঠে। আমরা পৌর মেয়রের কাছে সমস্যাটি সমাধানের জোর দাবি জানাচ্ছি।

জেবি

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়