• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

রিমোর্ট কন্ট্রোলে ওজন কমিয়ে অভিনব চুরি

আরটিভি নিউজ

  ১৭ মার্চ ২০২৪, ২১:৫৮
চক্র, রাজধানী
ছবি : সংগৃহীত

রাজধানীর বিভিন্ন বাজারের অসাধু কিছু ব্যবসায়ী দেশের বিভিন্ন এলাকা থেকে আসা প্রান্তিক ব্যবসায়ীদের বেশি ওজনের মালামাল কম ওজন দেখিয়ে ডিজিটাল চুরি করছেন। পণ্যের ওজন দূরে বসে রিমোট কন্ট্রোলের মাধ্যমে ইচ্ছেমতো কমাতে পারেন তারা।

ওজন কম দেখানোর সাংকেতিক শব্দ হলো ‘গাপসি’। আর এসব ডিজিটাল মেশিন ৭০ থেকে ৮০ হাজার টাকায় ব্যবসায়ীদের কাছে বিক্রি করছে একটি চক্র। অন্তত ২৫টি এমন ডিজিটাল মেশিনে রাজধানীর বিভিন্ন পাইকারি বাজারে অসাধু ব্যবসায়ীরা প্রতিনিয়ত ‘ডিজিটাল চুরি’ করছে।

ডিজিটাল ওজন মেশিন বিক্রি চক্রের চার সদস্যকে শনিবার রাজধানী থেকে গ্রেপ্তারের পর চাঞ্চল্যকর এসব তথ্য পেয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের মতিঝিল বিভাগ।

গ্রেপ্তারকৃতরা হলেন- সিরাজুল ইসলাম ওরফে সজিব (৩৩), মো. মনির (৩৫), মো. লিটন (৩৮) ও মো. আলাউদ্দিন খান (২৮)। গ্রেপ্তারের সময় তাদের কাছ থেকে পাঁচটি ডিজিটাল ওজন মেশিন, সাতটি রিমোট কন্ট্রোল ও তাতালসহ ওজন মেশিনে কারসাজি করার বিভিন্ন সরঞ্জাম উদ্ধার করা হয়।

ডিবি মতিঝিল বিভাগের উপপুলিশ কমিশনার (ডিসি) মো. রাজীব আল মাসুদ বলেন, প্রযুক্তির অপব্যবহারের মাধ্যমে মানুষ ঠকানোর উৎকৃষ্ট উদাহরণ ডিজিটাল মেশিন কারসাজি। গ্রাম থেকে আসা প্রান্তিক ব্যবসায়ীদের টার্গেট করে চক্রটি। এছাড়া দ্রব্যমূল্য বৃদ্ধির অন্যতম কারণও এটি।

তিনি আরও বলেন, চক্রটি রাজধানীর বিভিন্ন বাজারে ২০ থেকে ২৫টি মেশিন ছড়িয়ে দিয়েছে বলে প্রাথমিক তথ্য পাওয়া গেছে।

ডিবি সূত্র জানায়, সিরাজুল ইসলাম ওরফে সজিব পেশায় ইলেকট্রিক মেকানিক। অনলাইনে বিশেষ কিছু সার্কিট সংগ্রহ করে। পরে ডিজিটাল ওজন মেশিনে রিমোর্ট কন্ট্রোলের সাহায্যে ওজন কম-বেশি করার কৌশল রপ্ত করে সে। ফলে ২০০ কেজি পণ্যের ওজন দূরে বসে রিমোট কন্ট্রোলের মাধ্যমে ইচ্ছেমতো কমাতে পারতো। এগুলো বিভিন্ন অসাধু ব্যবসায়ীর কাছে বিক্রি করে মোটা অংকের টাকা হাতিয়ে নিয়েছে সে।

সম্প্রতি ভুক্তভোগী ব্যবসায়ীদের অভিযোগের পরিপ্রেক্ষিতে রাজধানীর কাপ্তান বাজারে অভিযান চালিয়ে চক্রের চার সদস্যকে গ্রেপ্তার করে ডিবি মতিঝিল বিভাগ।

রোববার (১৭ মার্চ) রাজধানীর মিন্টু রোডের নিজ কার্যালয়ে ডিএমপির ডিবিপ্রধান অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, রিমোর্ট কন্ট্রোলের মাধ্যমে দূরে বসে ওজন নিয়ন্ত্রণ করা একটি অভিনব ও নতুন ধরনের প্রতারণা। দীর্ঘদিন ধরে চক্রটি দেশের বিভিন্ন অঞ্চল থেকে হাঁস-মুরগিসহ বিভিন্ন পণ্য বিক্রি করতে রাজধানীর পাইকারি বাজারগুলোতে প্রান্তিক ব্যবসায়ীদের সঙ্গে প্রতারণা করছে।

তিনি বলেন, সজিব প্রতিটি মেশিন অসাধু ব্যবসায়ীদের কাছে ৭০ থেকে ৮০ হাজার টাকায় বিক্রি করতো। এই চক্রের কাছে ওজন কম দেওয়ার সাংকেতিক শব্দ হলো ‘গাপসি’। এর অর্থ হলো ওজনে কম দিতে হবে। এসব মেশিন কাপ্তান বাজারে মুরগি বা মাংসের অসাধু পাইকারি বিক্রেতারা ব্যবহার করে দীর্ঘদিন ধরে মানুষের সঙ্গে প্রতারণা করে আসছেন। তবে তাদের টার্গেট থাকে নতুন পণ্য বিক্রেতা ও পাইকারি ক্রেতারা।

মন্তব্য করুন

daraz
  • রাজধানী এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ওজন কমাবে ফাইবার সমৃদ্ধ এই ৫ খাবার
জালে ধরা পড়ল ৪০০ কেজি ওজনের ‘তলোয়ার’ মাছ
মায়ের বান্ধবীকে বিয়ে, অন্তরঙ্গ ছবি প্রকাশ করে যা লিখলেন বিরসা
লোভনীয় অফার, অনলাইনে সক্রিয় প্রতারক চক্র
X
Fresh