• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

রাজধানীতে শব্দ দূষণ : দিনে বাংলামোটরে, রাতে লালবাগে

আরটিভি নিউজ

  ০৫ মার্চ ২০২৪, ০৯:১৯
ছবি : সংগৃহীত

শব্দ দূষণ নিয়ন্ত্রণে ঢাকার যেসব জায়গাকে ‘নীরব এলাকা’ ঘোষণা করা হয়েছ, সেখানেও নির্ধারিত সীমার দ্বিগুণ মাত্রার উচ্চ শব্দ থাকছে বলে উঠে এসেছে এক জরিপে। স্বেচ্ছাসেবী সংগঠন ‘পরিবেশ ও জলবায়ু পরিবর্তন আন্দোলন-পরিজা’ সংবাদ সম্মেলন করে জরিপের এই ফলাফল প্রকাশ করে।

সোমবার (৪ মার্চ) দুপুরে ঢাকা রিপোটার্স ইউনিটির সাগর রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলন এ তথ্য জানান পরিবেশ ও জলবায়ু পরিবর্তন আন্দোলনের (পরিজা) সভাপতি প্রকৌশলী মো. আবদুস সোবহান।

তিনি জানান, গত দুই মাসে ঢাকা মহানগরীর ৪৫টি এলাকায় দিবা ও রাত্রিকালীন শব্দের মাত্রা পরিমাপ করা হয়েছে। জরিপকৃত এলাকাগুলোকে নীরব, আবাসিক, মিশ্র ও বাণিজ্যিক এলাকায় ভাগ করে নেওয়া হয়েছে।

পরিবেশ অধিদপ্তরের সাবেক অতিরিক্ত পরিচালক বলেন, নীরব এলাকায় দিবাকালীন শব্দের মাত্রা সবচেয়ে বেশি সচিবালয় এলাকায়, যা ১০১ দশমিক ৭ ডেসিবেল এবং রাত্রিকালীন শব্দের মাত্রা সবচেয়ে বেশি ধানমন্ডি ল্যাবএইড এলাকায়, যা ১০১ দশমিক ৫ ডেসিবেল। মিশ্র এলাকায় দিবাকালীন শব্দের মাত্রা সবচেয়ে বেশি বাংলামোটর যা ১০৩ দশমিক ৮ ডেসিবেল এবং রাত্রিকালীন শব্দের মাত্রা সবচেয়ে বেশি লালবাগ সেকশনে, যা ১০১ দশমিক ৫ ডেসিবেল।

তিনি জানান, এ ছাড়া রাজধানীতে নীরব এলাকায় দিবাকালীন শব্দের মাত্রা ৮৪ দশমিক ৫ থেকে ১০১ দশমিক ৭ ডেসিবেল এবং রাত্রিকালীন ৯৬ দশমিক ৪ থেকে ১০১ দশমিক ৫ ডেসিবেল। আবাসিক এলাকায় দিবাকালীন ৮২ দশমিক ০ থেকে ৯১ দশমিক ০ ডেসিবেল এবং রাত্রিকালীন ৮৩ দশমিক ০ থেকে ৯১ দশমিক ৬ ডেসিবেল থাকে।

মিশ্র এলাকায় দিবাকালীন ৯১ দশমিক ০ থেকে ১০১ দশমিক ৫ ডেসিবেল এবং রাত্রিকালীন ৮৯ দশমিক ০ থেকে ১০৩ দশমিক ৮ ডেসিবেল। বাণিজ্যিক এলাকায় দিবাকালীন শব্দের মাত্রা ৯২ দশমিক ০ থেকে ৯৭ দশমিক ০ ডেসিবেল এবং রাত্রিকালীন ৯১ দশমিক ০ থেকে ৯৯ দশমিক ০ ডেসিবেল পর্যন্ত হয়েছে।

প্রকৌশলী আবদুস সোবহান জানান, বাসের ভেতর ৮০ দশমিক ৪ থেকে ৮৩ দশমিক ৯ ডেসিবেল। বাংলামোটরে শব্দের মাত্রা ১০৩ দশমিক ৮ ডেসিবেল। ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় শব্দের মাত্রা ৮৬ দশমিক ০০ থেকে ৯৪ দশমিক ০০ ডেসিবেল। সচিবালয় এলাকায় শব্দের মাত্রা ৯৬ দশমিক ০০ থেকে ১০১ দশমিক ৭ ডেসিবেল।

সভায় জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ও ডাকসুর সাবেক জিএস ডা. মোশতাক হোসেন বলেন, শব্দ সরাসরি স্বাস্থ্যকে আঘাত করছে। এটা আমাদের বোধশক্তি নষ্ট করে দিচ্ছে। শব্দের ডেসিবেল মাত্রা যদি অনেক বেশি হয়, তাহলে শুধু শ্রবণের ক্ষতি না, উচ্চ রক্তচাপ থেকে শুরু করে হৃদ্‌রোগের ঝুঁকি পর্যন্ত তৈরি হতে পারে। মানুষ বা যে কোনো প্রাণী যখন ক্রমাগত স্ট্রেসে থাকে তখন তার রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়।

ঢাকা বর্তমানে বসবাসের অযোগ্য নগরীতে পরিণত হয়েছে জানিয়ে নগর গবেষক জাহাঙ্গীর আলম বলেন, এই নগর কেন এতটা বসবাস অযোগ্য তা আমার বোধগম্য হয় না। মিরপুরে রাত ২-৩টা পর্যন্ত ট্রাক থেকে অবকাঠামো নির্মাণসামগ্রী রাস্তায় প্রচণ্ড শব্দে ফেলা হয়। যেকোনো সংকটের কথা বললেই শোনা যায়, সরকারের জনবলের ঘাটতি।

সংগঠনের সাধারণ সম্পাদক ফেরদৌস আহমেদ উজ্জলের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য রাখেন সংগঠনের সহসভাপতি ক্যামেলিয়া চৌধুরী, আমির হাসান প্রমুখ।

মন্তব্য করুন

daraz
  • রাজধানী এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘রাজধানীর ১০ থানায় কিশোর গ্যাং বেশি’
রাজধানীর যেসব এলাকায় ১২ ঘণ্টা গ্যাস থাকবে না আজ
রাজধানীতে ছাদ থেকে পড়ে শিশুর মৃত্যু 
রাজধানীতে সৌদি দূতাবাসের ভেতরে আগুন
X
Fresh