• ঢাকা বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
logo

ভাড়ায় খাটছে সিটি কর্পোরেশনের পরিবহন, নগরবাসীর স্বপ্নভঙ্গ 

আরটিভি নিউজ

  ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ০৩:৩১
সিটি কর্পোরেশনের প্রকল্পের বাসগুলো এখন সেবা দিচ্ছে বেসরকারি প্রতিষ্ঠানকে
ছবি : সংগৃহীত

স্বস্তির যাত্রার স্বপ্ন দেখিয়ে রাজধানীবাসীর সামনে হাজির করা হয়েছিল নগর পরিবহন প্রকল্প। ঢাকঢোল পিটিয়ে শুরু হয়েছিল তার পরীক্ষামূলক যাত্রা। কিন্তু দুবছর যেতে না যেতেই নগরবাসীর স্বপ্নভঙ্গ। নাগরিক স্বপ্নে পানি ঢেলে দিয়ে প্রকল্পের বাসগুলো এখন সেবা দিচ্ছে বেসরকারি প্রতিষ্ঠানকে। এরইমধ্যে একটি বেসরকারি প্রতিষ্ঠানকে দুই বছরের চুক্তিতে দিয়ে দেওয়া হয়েছে বাসগুলো। অথচ, মেয়র বলছেন, এসবের কিছুই জানেন না তিনি। আর বিশেষজ্ঞরা বলছেন, সমাধান নেই পাইলট প্রকল্পে, ঢেলে সাজাতে হবে পুরো ব্যবস্থা।

ঢাকার গণপরিবহনে শৃঙ্খলা ও যাত্রী ভোগান্তি কমাতে ২০২১ সালের ডিসেম্বরে যাত্রা শুরু হয় ঢাকা নগর পরিবহনের। পরিকল্পনা ছিল ধীরে ধীরে সম্পূর্ণ রাজধানীকে একটি কোম্পানির আওতায় আনা। কথা ছিল, যেসব রোডে নগর পরিবহনের বাস চলবে, সেসব রোডে চলবে না অন্য পরিবহনের বাস। কিন্তু কথা রাখতে পারেনি কর্তৃপক্ষ। বাস্তবতা হলো, শুরুর আগেই মুখ থুবড়ে পড়েছে এই নগর পরিবহন। দুবছর না যেতেই যাচ্ছেতাই অবস্থা নগর সেবার। দাপটের সঙ্গে চলছে অন্য পরিবহনের বাস। আর নগর পরিবহনের বাসগুলো ভাড়া দেওয়া হয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয় স্টেট ইউনিভার্সিটিকে।

বিশ্ববিদ্যালয়ের ট্রান্সপোর্ট ম্যানেজার জানিয়েছেন, আপাতত তারা দুই বছরের জন্য ভাড়া নিয়েছেন। প্রয়োজনে এই মেয়াদ আরও বাড়বে।

কিন্তু কথা তো এমনটা ছিল না। নগরবাসীর সেবায় রাস্তায় নামা বাস কেন ভাড়ায় খাটছে? এমন প্রশ্নে সব দায় সিটি করপোরেশনের ওপর চাপালো পরিবহন কর্তৃপক্ষ হানিফ এন্টারপ্রাইজ।

কোম্পানির ফোরম্যান মো. সফর আলী বলেন, জনগণের সুবিধার কথা চিন্তা করেই এই বাসগুলো রাস্তায় নামানো হয়েছিল। কিন্তু সিটি কর্পোরেশনের গাফিলতিতে আমরা আর টিকে থাকতে পারিনি।

আর ঢাকা দক্ষিণের মেয়র শেখ ফজলে নূর তাপস বলছেন, তিনি এসবের কিছুই জানেন না। তবে শিগগিরই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে আশ্বস্ত করেছেন তিনি।

এ ব্যাপারে মতামত জানতে চাইলে পরিবহন বিশেষজ্ঞ সালেহ উদ্দিন বলছেন, বাস্তবতার নিরিখে পুরো প্রকল্প ঢেলে না সাজালে পুরোপুরি সুফল মিলবে না। তার মতে, সব অংশীজনের সদিচ্ছা আর সমন্বয় নিশ্চিত করতে না পারলে হয়তো আঁধারেই থেকে যাবে বহুল প্রতীক্ষিত এই প্রকল্প।

মন্তব্য করুন

daraz
  • রাজধানী এর পাঠক প্রিয়
আরও পড়ুন
স্বস্তির বৃষ্টিতে ভিজলো ঢাকা
রাজধানীতে বৃষ্টি নিয়ে দুঃসংবাদ
রাজধানীতে ট্রাকের ধাক্কায় রিকশাচালক নিহত
রাজধানীর বাড্ডায় দীর্ঘ লোডশেডিং, ভোগান্তিতে এলাকাবাসী
X
Fresh