• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

খাল উদ্ধারে ফের মাঠে নামছে ডিএনসিসি

আরটিভি নিউজ

  ৩১ জানুয়ারি ২০২৪, ১০:৪৪
ফাইল ছবি

রাজধানীর জলাবদ্ধতা নিরসন ও খালের সৌন্দর্য ফিরিয়ে আনতে ফের উদ্ধারকাজে নেমেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ।

বুধবার (৩১ জানুয়ারি) থেকে মিরপুর প্যারিস খালের অবৈধ দখল উচ্ছেদ ও ময়লা পরিষ্কারের উদ্যোগে কাজ শুরু করবে সংস্থাটি।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মুখপাত্র মকবুল হোসাইন বলেন, মিরপুর প্যারিস খালের অবৈধ দখল উচ্ছেদ ও ময়লা পরিষ্কারের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। আজ থেকে এই কাজ শুরু করছে ডিএনসিসি। আজকের কর্মসূচিতে উপস্থিত থেকে খালের অবৈধ দখল উচ্ছেদ কর্মসূচিতে অংশ নেবেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম।

জানা গেছে, চলতি ২০২৩-২০২৪ অর্থবছরে জলাবদ্ধতা নিরসনে ডিএনসিসি লেক মেরামত ও রক্ষণাবেক্ষণ খাতে বরাদ্দ রেখেছে পাঁচ কোটি টাকা, ড্রেন ক্লিনিং খাতে রাখা হয়েছে পাঁচ কোটি টাকা, খাল পরিষ্কারেও সংস্থাটি ব্যয় করবে পাঁচ কোটি টাকা। এছাড়া পাম্প হাউসের যন্ত্রপাতি আধুনিকীকরণ, উন্নয়ন ও ক্রয়বাবদ বরাদ্দ রাখা হয়েছে ২৫ কোটি টাকা।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ঢাকার জলাবদ্ধতা দূর করতে এবং লেকের সৌন্দর্য ফিরিয়ে আনতে কাজ করবে। এসব কাজ করতে গিয়ে উত্তর সিটি এলাকায় মোট ১০৩টি স্থানে জলাবদ্ধতা সৃষ্টির পরিবেশ আছে-এমন স্থান চিহ্নিত করেছে তারা। এছাড়া তাৎক্ষণিক কোথাও জলাবদ্ধতা হলে ডিএনসিসির কুইক রেসপন্স টিম কাজ করবে বলে জানানো হয়েছে।

ডিএনসিসি এলাকায় জলাবদ্ধতা নিরসনে স্বল্পমেয়াদি পরিকল্পনা হিসেবে মগবাজার, মধুবাগ, কারওয়ান বাজার, উত্তরা-১ নম্বর সেক্টরসহ এয়ারপোর্ট রোড এবং বনানী রেলগেট থেকে কাকলী মোড় পর্যন্ত ড্রেন নির্মাণ ও পাইপলাইন স্থাপন করা হচ্ছে। এছাড়া ইব্রাহিমপুর খাল, কল্যাণপুর খাল, লাউতলা, সিভিল এভিয়েশন, বাইশটেক,বাউনিয়া খাল, রূপনগর, আব্দুল্লাহপুর খিজির খালের অবৈধ দখল উচ্ছেদ করা হয়েছে বলে দাবি উত্তর সিটি কর্পোরেশনের।

মন্তব্য করুন

daraz
  • রাজধানী এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টিকাদানের সক্ষমতা আরও বাড়াবে ডিএনসিসি : মেয়র আতিক 
‘চিফ হিট অফিসার ডিএনসিসির কেউ নন’
তাপ কমাতে দৈনিক ৪ লাখ লিটার পানি ছিটাচ্ছে ডিএনসিসি
ডিএনসিসির সঙ্গে চীনের আনহুই প্রদেশের সমঝোতা স্মারক সই
X
Fresh