• ঢাকা মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
logo

যেভাবে করবেন মেট্রোরেলের এমআরটি পাস

আরটিভি নিউজ

  ২০ জানুয়ারি ২০২৪, ২০:৫২
ফাইল ছবি

বছরখানেক আগে মেট্রোরেলের যুগে প্রবেশ করেছে বাংলাদেশ। উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত শনিবার (২০ জানুয়ারি) সকাল থেকে রাত অবধি চালু হলো মেট্রোরেল। এতে আগের তুলনায় ভিড় বেড়েছে মেট্রো স্টেশনগুলোতে। টিকিট সংগ্রহ করতে ধরতে হচ্ছে লম্বা লাইন। এই দীর্ঘ লাইনের ঝামেলা থেকে বাঁচতে খুব সহজেই করে নিতে পারেন এমআরটি পাস। এতে সুযোগ-সুবিধাও অনেক।

যাত্রীদের সুবিধায় টিকিটের পাশাপাশি এমআরটি পাস কার্ডের ব্যবস্থা আগেই করে রেখেছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। যারা বারবার টিকিট কাটতে চান না—তাদের জন্য এমআরটি পাস কার্ড। এই কার্ডে টাকা রিচার্জ করে যতবার খুশি যাতায়াত করা যাবে। এছাড়া এ কার্ডের মেয়াদ থাকবে ১০ বছর।

এমআরটি পাস করতে যে কোনো মেট্রোরেল স্টেশন অথবা ওয়েবসাইট থেকে এমআরটি পাস নিবন্ধন ফরম সংগ্রহ করে যথাযথভাবে পূরণ করে চালু যে কোনো মেট্রোরেল স্টেশন থেকে এমআরটি পাস ক্রয় করতে পারবেন। সকাল ৭টা ১৫ মিনিট থেকে রাত ৭টা ৪৫ মিনিট পর্যন্ত এমআরটি পাস ক্রয় ও টপআপ করা যাবে।

ফরম পূরণ করতে নিজের নাম, বাবা ও মায়ের নাম, জন্মতারিখ, এনআইডি/জন্মসনদ/ড্রাইভিং লাইসেন্সের নম্বর ও মোবাইল নম্বর দিয়েই করা যাবে। আপনার মোবাইলে বা ই-মেইলে এই তথ্যগুলো থাকলেই আপনি এমআরটি পাস ক্রয় করতে পারবেন। এ জন্য আপনার এনআইডি কার্ড বা অন্য কোনো কাগজপত্র সঙ্গে আনতে হবে না। জমাও দেয়া লাগবে না।

মেট্রোরেলে ভ্রমণের জন্য বতর্মানে নির্ধারিত টিকিট অফিস থেকে নিবন্ধন ফরমে তথ্য প্রদান করে এমআরটি পাস ক্রয় করা যাবে। এমআরটি পাসের প্রাথমিক মূল্য ৫০০ টাকা। এর মধ্যে নিরাপত্তা জামানত ২০০ টাকা ও ব্যবহারযোগ্য অর্থের পরিমাণ ৩০০ টাকা। এই কার্ডের মেয়াদ ১০ বছর।

এমআরটি পাস ব্যবহার করে মেট্রোরেলে ভ্রমণ করলে যাত্রীরা ভাড়ার ওপর ১০ শতাংশ ছাড় পাবেন। পাশাপাশি প্রতিবার লাইনে দাঁড়িয়ে টিকিট সংগ্রহের ঝামেলাও থাকবে না। ধরুন, আগারগাঁও থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় স্টেশনের ভাড়া আপনি একক টিকিট কাটলে ৩০ টাকা গুনতে হবে। যদি আপনার এমআরটি পাস থাকে তাহলে আপনার কার্ড থেকে কাটা হবে ২৭ টাকা। এভাবে এমআরটি পাস থাকলে প্রতি ভ্রমণে আপনি পাবেন ১০ শতাংশ ছাড়।

এমআরটি পাস ফেরত দিতে চাইলে ৫০ টাকা সার্ভিস চার্জ কেটে নিরাপত্তা জামানত ও অব্যবহৃত স্থিতি ফেরত দেয়া হবে। মেট্রোরেল ভ্রমণের জন্য অনেকেই এরই মধ্যে এমআরটি পাস ব্যবহার করছেন। তবে কার্ডটি যত্নে রাখতে বলছেন সংশ্লিষ্টরা। ওয়ালেটে বা মানিব্যাগে না রেখে সাবধানে রাখার কথা বলা হচ্ছে। কারণ, কার্ডটি নষ্ট হলে বা হারিয়ে গেলে পুনরায় ইস্যুর জন্য আপনাকে টাকা দিতে হবে।

হারিয়ে যাওয়া এমআরটি পাস পুনঃইস্যুর জন্য পুনরায় নিরাপত্তা জামানত ২০০ টাকা এবং প্রসেসিং ফি বাবদ ২০০ টাকা মোট ৪০০ টাকা জমা দিতে হবে। পুনঃইস্যুর পর হারিয়ে যাওয়া পাসটি খুঁজে পাওয়া গেলে এবং ব্যবহারযোগ্য হলে ৫০ টাকা সার্ভিস চার্জ প্রদান করে নিরাপত্তা জামানত ফেরত পাওয়া যাবে।

এমআরটি পাস ক্ষতিগ্রস্ত হলে পুনঃইস্যুর জন্য নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। অব্যবহৃত স্থিতি স্বয়ংক্রিয়ভাবে নতুন এমআরটি পাসে স্থান্তারিত হবে। তবে এ ক্ষেত্রে ক্ষতিগ্রস্ত হওয়া এমআরটি পাস পুনঃইস্যুর জন্য প্রসেসিং ফি বাবদ ২০০ টাকা দিতে হবে।

এমআরটি পাসে প্রথমবার করা রিচার্জের টাকা শেষ হয়ে এলে যে কোনো স্টেশন থেকে টিভিএমের মাধ্যমে আপনার পছন্দমতো টাকার পরিমাণ রিচার্জ করে নিতে পারবেন। মেট্রোরেলের এন্ট্রি বা এক্সিট গেটে এমআরটি পাস যথাযথভাবে স্পর্শ করা না হলে পরবর্তী সময়ে এন্ট্রি বা এক্সিটের সময় সমস্যা হবে। এ ক্ষেত্রে ইএফওতে যোগাযোগ করে পাসটি কার্যকর করে নিতে হবে।

এমআরটি পাস ব্যবহারে কোনো অনিয়ম করা হলে পাসটি ব্লক হয়ে যাবে। এ ক্ষেত্রে পাসটি কার্যকর করার জন্য নির্ধারিত ফরম পূরণ করে ইএফওতে আবেদন দাখিল করতে হবে।

মন্তব্য করুন

daraz
  • রাজধানী এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যে কারণে ১০ মিনিট বন্ধ ছিল মেট্রোরেল
চালকবিহীন মেট্রোরেল চালু হলো কলকাতায়
আজ থেকে আবার চলছে মেট্রোরেল
শনিবার ফের ছুটবে মেট্রোরেল
X
Fresh