• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

গুজব রোধে র‌্যাবের সাইবার ভেরিফিকেশন সেল চালু

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৯ এপ্রিল ২০২০, ২১:৪৮
লেফটেন্যান্ট কর্নেল মো. সারওয়ার বিন কাশেম
লেফটেন্যান্ট কর্নেল মো. সারওয়ার বিন কাশেম

চলমান করোনা পরিস্থিতি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যা তথ্য ও গুজব ছড়ানো রোধে চালু হলো র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সাইবার ভেরিফিকেশন সেল।

আজ বৃহস্পতিবার (৯ এপ্রিল) র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মো. সারওয়ার বিন কাশেম এক ভিডিও বার্তায় এ তথ্য জানান৷

তিনি বলেন, করোনাভাইরাস একটি বৈশ্বিক রোগ। এ রোগে এখন পর্যন্ত প্রায় ৯০ হাজারের মতো মানুষ মারা গেছেন এবং ১৫ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। বাংলাদেশে এ পর্যন্ত ৩৩০ জন এবং ২১ জন মারা গেছেন। এ বৈশ্বিক সমস্যা থেকে রক্ষা পেতে দেশের সব আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী চেষ্টা করে যাচ্ছে। আমরা জনগণকে সাহায্য করছি, তারা যেন ঘরে থাকেন এবং ঘর থেকে বের হতে না পারেন।

কিন্তু আমরা লক্ষ্য করছি, কিছু কুচক্রী মহল সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে করোনা নিয়ে নানা গুজব ছড়াচ্ছে। এর মাধ্যমে জনমনে আতঙ্ক সৃষ্টি হচ্ছে এবং সন্দেহ সৃষ্টি হচ্ছে। গত কয়েক দিনে দেশের বিভিন্ন জেলা থেকে ১০ জন গুজব সৃষ্টিকারীকে আটক করা হয়েছে। এছাড়া আমরা গুজব রটনাকারী আরও অর্ধশতজনকে নজরদারিতে রেখেছি।

তিনি আরও বলেন, যারা সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়াচ্ছেন, তাদের বার বার আমরা বলছি, তারা যেন মিথ্যা তথ্য না দেন। আর মানুষ যেন এসব মিথ্যা তথ্য শেয়ার দেওয়া থেকে বিরত থাকেন। গুজব রোধে আমরা এরই মধ্যে একটি সাইবার ভেরিফিকেশন সেল খুলেছি। যারা সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনও তথ্য সত্য না মিথ্যা বুঝতে না পারে তারা আমাদের সেলে সে তথ্য পাঠালে আমরা নিশ্চিত করে দেব যে এটা সত্য না মিথ্যা।

আমরা সম্প্রতি তিনটি ঘটনা পেয়েছি, যেখানে দেখানো হয়েছে রাস্তায় মরদেহ পড়ে আছে। আমরা ভেরিফিকেশন করে দেখেছি, এগুলো সব মিথ্যা এবং ভুয়া।

সারওয়ার বিন কাশেম আরও বলেন, আমরা সাধারণ মানুষের পাশে দাঁড়াতে চাই। আমরা প্রতিদিন ত্রাণ দিচ্ছি, প্রচুর ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছি এবং যারা অকারণে বাইরে বের হয়েছেন তাদের জরিমানা করেছি।

এমকে

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিরল এক মহাজাগতিক ঘটনার সাক্ষী হলো দেশ
জালালের মন্তব্যকে সেরা জোকস বললেন সালাউদ্দিন
মন্দিরে সিঁদুর পরিয়ে নারীকে ধর্ষণ, অতঃপর....
তন্বীর প্রেমের টানে নারায়ণগঞ্জ থেকে মোংলায় সুবর্ণা
X
Fresh