logo
  • ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ৮ মাঘ ১৪২৭

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৯ ডিসেম্বর ২০১৯, ১৭:৪৩
আপডেট : ০৯ ডিসেম্বর ২০১৯, ১৮:৪০

নতুন বছরের প্রথম সংসদ অধিবেশনে

উন্নয়ন ও অগ্রযাত্রার দিকনির্দেশনা গুরুত্ব পাবে রাষ্ট্রপতির ভাষণে: মন্ত্রিপরিষদ সচিব

উন্নয়ন-দর্শন এবং অগ্রযাত্রার দিকনির্দেশনা গুরুত্ব পাবে রাষ্ট্রপতির ভাষণে মন্ত্রিপরিষদ সচিব
ফাইল ছবি
একাদশ সংসদের ২০২০ সালের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই অনুমোদন দেয়া হয়।

এবারের অধিবেশনে যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়ার অগ্রগতি, বৈদেশিক সম্পর্কের ক্ষেত্রে অর্জিত সাফল্য, প্রশাসনিক নীতি-কৌশল, উন্নয়ন-দর্শন এবং অগ্রযাত্রার দিকনির্দেশনা গুরুত্ব পাবে।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।

সচিব বলেন, সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতির দুইটি ভাষণ কমপালসেশন আছে। এর মধ্যে একটি হলো প্রথম যে সংসদ বসে তখন ও বছরের প্রথম যে অধিবেশন হয় তখন রাষ্ট্রপতি ভাষণ দেয়। সংবিধানের ৭৩ (২) অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি ভাষণ দেন। মন্ত্রণালয় ও বিভাগসমূহ থেকে প্রাপ্ত তথ্য-উপাত্তের ভিত্তিতে রাষ্ট্রপতির ভাষণের খসড়া এবং মহামান্য রাষ্ট্রপতি কর্তৃক সংসদ অধিবেশনে পাঠের উদ্দেশ্যে একটি সংক্ষিপ্ত ভাষণের খসড়া মন্ত্রিপরিষদ বিভাগে প্রণয়ন করা হয়। আজ মন্ত্রিসভা এটি অনুমোদন দিয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, খসড়া ভাষণের বিশেষ গুরুত্বপূর্ণ বিশিষ্টসমূহ হচ্ছে- দেশের সার্বিক পরিস্থিতি ও সামষ্টিক অর্থনীতির চিত্র, দেশের আর্থ-সামাজিক উন্নয়নে গৃহীত বিভিন্ন পদক্ষেপ ও সাফল্য, 'রূপকল্প ২০২১' বাস্তবায়নে বিভিন্ন খাতে গৃহীত কর্মসূচির রূপরেখা এবং ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নয়নকল্পে বিভিন্ন কর্মসূচির বাস্তবায়ন।

মন্ত্রিপরিষদ সচিব জানান, খসড়ায় কোনো গ্রামাটিক্যাল বা ছোটখাট ভুল থাকলে তা ঠিক করে বাংলা ও ইংরেজিতে দুটি ভার্সন তৈরি করে ছাপানোর জন্য ১৯ ডিসেম্বর প্রেসে পাটানো হবে।

এমকে

RTV Drama
RTVPLUS