logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬

শনিবারের আগে তাপমাত্রা কমবে না বরং বাড়বে

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৪ এপ্রিল ২০১৯, ১২:৩০
বর্ষা মৌসুম শুরু হওয়ার আগে এখন তাপমাত্রা বৃদ্ধির দিকে। তার সাথে যুক্ত হয়েছে বাতাসের আর্দ্রতা। যা গরমের ভাবকে আরও বাড়িয়ে দিয়েছে। গত কয়েকদিন ধরে তীব্র গরমে দেশের বিভিন্ন অঞ্চলের জন জীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। বিশেষ করে ঢাকার শহরে গরমের তীব্রতা বেশি অনুভূত হচ্ছে নগরবাসীর কাছে। তীব্র গরমের সাথে যানজটে ভীষণ কষ্টে রয়েছে সাধারণ মানুষ। গরমে বাড়ছে পেটে অসুখজনিত রোগে আক্রান্ত মানুষের সংখ্যা।

আবহাওয়া অফিস বলছে, প্রকৃতির এ উত্তাপ থাকবে আরও কয়েকদিন। বৃষ্টি নিয়মিত হলেই কমবে বাড়তি তাপমাত্রা। তবে তা আগামী শনিবারের আগে নয়। শনিবার বৃষ্টির কিছুটা সম্ভাবনা দেখা যাচ্ছে। এর আগে তাপমাত্রা এখন যা আছে তার চেয়ে আরও বাড়বে।

বুধবার সকালে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশিদের সাথে এ বিষয়ে কথা হয়। তিনি আরটিভি অনলাইনকে বলেন, দেশের উত্তর ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এর কারণে ঢাকাসহ সারা দেশেই তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। বৃষ্টি না হলে গরম আরও বাড়তে থাকবে। এতে করে কোথাও কোথাও তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে ওঠার সম্ভাবনা রয়েছে। তবে শনিবারের দিকে কিছুটা বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হলে তাপমাত্রা কিছুটা কমে আসবে।

তিনি বলেন, তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস হলে মৃদু তাপপ্রবাহ বলা হয়, ৩৮ ডিগ্রি সেলসিয়াস উঠলে মাঝারি ও ৪০ ডিগ্রি সেলসিয়াস হলে এটিকে তীব্র তাপপ্রবাহ বলা হয়। এখন উত্তরাঞ্চলে যে ধরনের তাপপ্রবাহ চলছে, তা রাজধানী ঢাকাতেও ছড়িয়ে পড়তে পারে। এ সময় বৃষ্টি কম হয়, তাপমাত্রা বেশি থাকে। এ সময় তাপমাত্রার সাথে প্রচুর জলীয় বাষ্প থাকে। সে কারণে গরম বেশি অনুভূত হচ্ছে।

আজ বুধবার বেলা ১১ টা ১০ মিনিট পর্যন্ত ঢাকায় সর্বোচ্চ ৩৬.৭ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন ২৭.২ ডিগ্রি সেলসিয়াস; চট্টগ্রাম সর্বোচ্চ ৩৫.৩ ডিগ্রি সেলসিয়াস. সর্বনিম্ন ২০.৯ ডিগ্রি সেলসিয়াস, সিলেটে সর্বোচ্চ ৩৬.৮ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন ২৪.৩ ডিগ্রি সেলসিয়াস; ময়মনসিংহ সর্বোচ্চ ৩৫.৯ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন ২২.৫ ডিগ্রি সেলসিয়াস, গোপালগঞ্জ সর্বোচ্চ ৩৭.৩ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন ২২.৮ ডিগ্রি সেলসিয়াস; সীতাকুণ্ডে সর্বোচ্চ ৩৫.৬ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন ২১.৫ ডিগ্রি সেলসিয়াস তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। 

আজ বুধবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবওয়া পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, যশোর, পটুয়াখালী ও ভোলা অঞ্চলসহ চটটগ্রাম বিভাগের উপর মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তা অব্যাহত থাকতে পারে।

আরও বলা হয়, সারোদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। যা আগামী ৪৮ ঘণ্টায় বৃদ্ধি পেতে পারে।

মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাঙামাটিতে ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন তামপাত্রা ছিল শ্রীমঙ্গলে ১৯ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া ঢাকায় তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

এমসি/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়