• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

তারেক রহমানকে ফেরাতে সহযোগিতা করা হবে : ব্রিটিশ হাই কমিশনার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৭ মার্চ ২০১৯, ১৫:৫৭

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান কোন আইনি পন্থায় ব্রিটেনে অবস্থান করছেন, তা নিয়ে লন্ডনের সঙ্গে বিস্তারিত আলোচনা করবো। ব্রিটেন থেকে ফেরত সহযোগিতা করা হবে। বললেন ঢাকায় নতুন ব্রিটিশ হাই কমিশনার রবার্ট ডিকসন।

আজ বুধবার রাজধানীর গুলশানে আইনমন্ত্রীর বাসভবনে দেখা করার পর সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

ব্রিটিশ হাই কমিশনার বলেন, যুক্তরাজ্যের আইনি প্রক্রিয়া স্বাধীন ও নিরপেক্ষ হওয়ায় এটি অনেক দীর্ঘমেয়াদি বিষয়। যুক্তরাজ্যেও বিচার ব্যবস্থায় আইনগত অনেক বিষয় আছে, সেখানে আপিল করলে বিষয়টি অনেক সময় লাগবে। তারেক রহমানকে ফেরত দেয়া অনেক দীর্ঘমেয়াদি হতে পারে।

তিনি আরও বলেন, তারেক রহমান ইস্যুতে বাংলাদেশ-যুক্তরাজ্যের মধ্যে যে বন্ধুত্বপূর্ণ সর্ম্পক আছে, সেটা কোনো ভাবেই ক্ষুণ্ন হবে না।

আইনমন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের জানান, তারেক রহমানকে ফেরত দিতে ব্রিটেনের কাছে অনুরোধ করেছেন।

আইনমন্ত্রী বলেন, বাংলাদেশের আদালতে দণ্ডিত আসামি তারেক রহমান বর্তমানে লন্ডনে আছে, আমরা তাকে দুটি কারণে ফেরত চাই। ‘প্রথমত, তারেক একজন দণ্ডিত অপরাধী। দ্বিতীয়ত, আমাদের আদালত একজন অপরাধীকে শাস্তি দিয়েছে। আদালত শাস্তি দেয়ার পরে সেই অপরাধীর একমাত্র জায়গা হচ্ছে কারাগার। সে কেন বিদেশে থাকবে?

কানাডায় অবস্থানকারী বঙ্গবন্ধুর খুনি নূর চৌধুরীর বিষয়ে আইনমন্ত্রী বলেন, ২৫ মার্চ এ বিষয়ে একটি শুনানি হয়েছে। বাংলাদেশের আইনজীবী বক্তব্য দিয়েছেন। অ্যাটর্নি জেনারেল অব কানাডার পক্ষে আইনজীবী বক্তব্য দিয়েছেন। আমি শুনেছি নূর চৌধুরীর আইনজীবীও বক্তব্য দিয়েছেন। আদালত শুনেছেন এবং পরে রায় দেবেন বলে জানিয়েছেন।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তারেককে ত্যাগ করতে না পারলে বিএনপির ধ্বংস অনিবার্য : পাটমন্ত্রী
যে কারণে বিএনপির সঙ্গে বেহেশতেও যেতে চান না কাদের সিদ্দিকী
লন্ডনে বসে বিএনপিকে ধ্বংস করছেন তারেক রহমান : নানক
‘তারেক রহমানের সাজা কার্যকরে উপযুক্ত সময়ে সব করবে সরকার’
X
Fresh