Mir cement
logo
  • ঢাকা সোমবার, ১৭ জানুয়ারি ২০২২, ৩ মাঘ ১৪২৮
discover

ব্লুটুথযুক্ত মোটরসাইকেলের অনুমোদন পেতে যা করতে হবে

প্রতীকী ছবি

দেশে বছরের পর বছর দুই চাকার বাহন মোটরসাইকেলের সংখ্যা বাড়ছে। চাহিদা বাড়ার পরিপ্রেক্ষিতে দিনে দিনে মোটরসাইকেলে আধুনিক যন্ত্রপাতি সংযুক্ত করছে মোটরসাইকেল তৈরি প্রতিষ্ঠানগুলো। তবে এখন ব্লুটুথযুক্ত মোটরসাইকেল চালাতে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের অনুমতি লাগবে। সংস্থাটির অনুমোদন ছাড়া ব্লুটুথযুক্ত মোটরসাইকেলের নিবন্ধন দেবে না বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)।

বিআরটিএ একটি চিঠিতে জানিয়েছে, ব্লুটুথযুক্ত মোটরসাইকেল বাজারজাতকরণে বাংলাদেশ টেলিকমিউনিকেশন নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) থেকে অনুমতি নিতে হবে।

টেলিযোগাযোগ আইন ২০০১ অনুযায়ী বিটিআরসি কর্তৃক বরাদ্দ করা তরঙ্গ ছাড়া কোনো বেতার যন্ত্রপাতি স্থাপন, পরিচালনা বা ব্যবহার করা যাবে না। সম্প্রতি দেশের সব মোটরসাইকেল উৎপাদন ও বিপণনকারী কোম্পানিকে একটি চিঠি পাঠিয়েছে বিআরটিএ।

বিআরটিএর প্রকৌশল পরিচালক শীতাংশু শেখর বিশ্বাস স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, মোটরসাইকেলে ব্লুটুথ তরঙ্গভিত্তিক অ্যাপ ও ডিভাইস সংযোগের ক্ষেত্রে সংশ্লিষ্ট কোম্পানিকে বিটিআরসি থেকে অনুমতি নিতে হবে। যদি আমদানিকারকেরা বিটিআরসি থেকে ব্লুটুথ, ইন্টারনেট অব থিংকস, ভেহিকেল ট্রাকিং সিস্টেম অথবা অন্য কোনো ওয়্যারলেস ডিভাইস মোটরসাইকেলে সংযোজনের অনুমোদন না নেয়, তবে গ্রাহকেরা বিআরটিএ থেকে মোটরসাইকেলের নিবন্ধন পাবে না।

এফএ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS