Mir cement
logo
  • ঢাকা বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮

দেশে কর্মরত বিদেশিদের বেতন থাকছে না গোপন

বিদেশি নাগরিক

বাংলাদেশের শিল্প কারখানা, প্রকল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানসহ বিভিন্ন অফিসে কর্মরত বিদেশি নাগরিকদের কাজের ক্ষেত্রে সর্বনিম্ন বেতন কাঠামো নির্ধারণ করে একটি খসড়া তৈরি করেছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। এতে বিদেশি নাগরিকদের বেতন বেশি দিয়ে কম দেখানোর পথ বন্ধ হয়ে যাচ্ছে দেশি কোম্পানিগুলোর।

জানা গেছে, বিগত বছরগুলোর তুলনায় এখন বাংলাদেশে বিদেশি নাগরিকদের কর্মক্ষেত্র প্রসার ঘটেছে। মেট্রোরেল থেকে শুরু করে পদ্মা সেতুসহ বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডে বিদেশি নাগরিকদের সম্পৃক্ততা বাড়ছে। একইসঙ্গে গার্মেন্টস ও বাণিজ্যিক সেক্টরে বেড়েছে বিদেশি নাগরিক। কিন্তু দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে বিদেশি নাগরিকদের বেতন বেশি দিলেও বেতন কম দেখানো হচ্ছে। এ ধরনের অস্বচ্ছ পথ বন্ধ করতে নির্দেশিকা তৈরি করেছে বিডা।

বিডা বর্তমান বাজারমূল্যের সঙ্গে সমন্বয় করে নির্দেশিকার খসড়া তৈরি করছে। খসড়াটি দেশের শীর্ষ ব্যবসায়ী সংগঠন এফবিসিসিআই ও পোশাকশিল্পমালিকদের সংগঠন বিজিএমইএসহ বিভিন্ন অংশীজনদের কাছে পাঠানো হয়েছে। সংগঠনগুলোর মতামতের ভিত্তিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে নির্দেশিকাটি পাঠানো হবে। সংশ্লিষ্টদের মতামতের ভিত্তিতে নির্দেশিকাটি চূড়ান্ত করবে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)।

নির্দেশিকায় বিদেশিদের তিন শ্রেণিতে ভাগ করা হয়েছে। এতে প্রথম শ্রেণিতে রাখা হয়েছে- চীন, মালয়েশিয়া, হংকং, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ডসহ অনুরূপ অর্থনৈতিক অবস্থাপন্ন দেশগুলোর নাগরিক। দ্বিতীয় শ্রেণিতে রাখা হয়েছে- জাপান, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) নাগরিকদের। এছাড়া সৌদি আরব, কাতার ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোকে তৃতীয় শ্রেণিতে রাখা হয়েছে।

খসড়া নির্দেশিকায় বলা হয়েছে, দক্ষিণ এশিয়ার নাগরিকের বাংলাদেশের শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে ব্যবস্থাপনা পরিচালক (এমডি) পদে থাকলে সর্বনিম্ন বেতন ২ লাখ ২৫ হাজার, দ্বিতীয় শ্রেণিভুক্ত দেশগুলো নাগরিকের সর্বনিম্ন বেতন হবে ২ লাখ ৩৮ হাজার টাকা। তৃতীয় শ্রেণির দেশগুলোর নাগরিকের সর্বনিম্ন বেতন ২ লাখ ৫৫ হাজার টাকা দেখাতে হবে।

বিডার পরিচালক আরিফুল হক গণমাধ্যমকে বলেন, দেশের অর্থনৈতিক অবস্থার পরিবর্তন হয়েছে। দেশে কর্মরত বিদেশি নাগরিকদের বেতনও বেড়েছে। কিন্তু সঠিক তথ্য পাওয়া যাচ্ছে না। সেই জন্য নির্দেশিকা সংশোধন হচ্ছে। সর্বনিম্ন বেতনের সীমা নির্ধারণ করে দেয়া হয়েছে।

তিনি আরও বলেন, বেতন-ভাতা নিয়ে বিভ্রান্তি পরিহার করতে বিভিন্ন দেশের অর্থনৈতিক অবস্থা, মাথাপিছু আয় ও নাগরিকদের পদমর্যাদা অনুসারে ন্যূনতম বেতনকাঠামো প্রস্তাব করা হয়েছে। এই মানদণ্ড সবাইকে মানতে হবে।

এফএ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS