Mir cement
logo
  • ঢাকা রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮

চলতি সপ্তাহেই দেশে আসবে আরও ২শ টন অক্সিজেন

চলতি সপ্তাহেই দেশে আসবে আরও ২শ টন অক্সিজেন

চলতি সপ্তাহেই দেশে আসবে আরও ২শ টন অক্সিজেন, জানিয়েছেন লিন্দে বাংলাদেশ এর গ্যাস শাখার সরবরাহ ব্যাবস্থাপক মো. খাররুম বিন আব্দুল কাইয়ুম মন্ডল।

সোমবার(২৬ জুলাই)ভারত থেকে ট্রেনে আসা ২০০টন তরল অক্সিজেনের সিরাজগঞ্জ বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনে খালাস শেষে তিনি সাংবাদিকদের একথা বলেন।

এর আগে রবিবার (২৫ জুলাই) দুপুর পৌনে ১২টা থেকে শুরু হয় তরল অক্সিজেন ট্রেন থেকে সড়ক পথে পরিবহনের জন্য ট্যাংকলরিতে লোড করা। সর্বশেষ সোমবার বিকাল সাড়ে ৫টার দিকে সর্বশেষ দুটি ট্যাংকলরিতে ৪০টন অক্সিজেন নিয়ে যাওয়া হয়। এর আগে বিকাল ৩টা পর্যন্ত ৮টি ট্যাংকলরিতে ১৬০টন অক্সিজেন ট্রেন থেকে ট্যাংকলরিতে লোড করে নারায়ণগঞ্জের রূপগঞ্জ সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্টের উদ্দেশ্যে ছেড়ে গেছে।

সিরাজগঞ্জ বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনে খালাস শেষে ভারত থেকে ট্রেনে আসা ২০০টন তরল অক্সিজেনের শেষ ট্যাংকলরিটিও এখন নারায়ণগঞ্জের পথে। বিকাল সাড়ে ৫টার দিকে শেষ ট্যাংকলরি দুটি বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশন থেকে সড়ক পথে সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্টের উদ্দেশ্যে ছেড়ে গেছে।

এদিকে খালাস শেষে ফিরে গেছে অক্সিজেনবাহী ট্রেন, চলে গেছে শেষ ট্যাংকলরিটিও।

এছাড়াও সপ্তাহের শেষে রেলপথেই দেশে আসছে আরও ২০০টন তরল অক্সিজেন। যা এই বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনেই এসে পৌঁছবে বলে জানিয়েছেন, লিন্দে বাংলাদেশ এর আন্তর্জাতিক সম্পর্ক ও প্রশাসন বিভাগের ব্যাবস্থাপক সুফিয়া আক্তার ওহাব ও গ্যাস শাখার সরবরাহ ব্যাবস্থাপক মো. খাররুম বিন আব্দুল কায়ুম মন্ডল।

লিন্দে বাংলাদেশের আন্তর্জাতিক সম্পর্ক ও প্রশাসন বিভাগের ব্যাবস্থাপক সুফিয়া আক্তার ওহাব বলেন, গতকাল (রবিবার) বিকেল থেকে আজ বিকাল ৩টা নাগাদ ৮টি ট্যাংকলরিতে করে মোট ১৬০টন তরল অক্সিজেন নারায়নগঞ্জের রূপগঞ্জে অবস্থিত সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্টের উদ্দেশ্যে ছেড়ে যায়। বাকি ৪০টন বিকেল সাড়ে ৫টার দিকে ছেড়ে গেছে।

তিনি আরও বলেন, আপাতত আগামীতে যে কয়েকটি ট্রেন ভারত থেকে অক্সিজেন নিয়ে বাংলাদেশে আসবে সেগুলোও এখানেই এসে খালাস হবে। প্রতি সপ্তাহে ২০০টন করে অক্সিজেন নিয়ে দুই থেকে তিনটি ট্রেন বাংলাদেশে আসতে পারে বলেও জানান এই কর্মকর্তা।

লিন্দে বাংলাদেশ এর গ্যাস শাখার সরবরাহ ব্যাবস্থাপক মো. খাররুম বিন আব্দুল কায়ুম মন্ডল বলেন, চলতি সপ্তাহের শেষ নাগাদ (বুধ বা বৃহস্পতিবার) রেলপথেই আরও ২০০টন অক্সিজেন দেশে আসবে এবং সেটিও বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনেই আনলোড হবে।

এর আগে ভারতের ঝাড়খন্ড প্রদেশের জামশেদপুর টাটানগর থেকে গত শনিবার সকাল ১০টায় দশটি কন্টেইনারে তরল অক্সিজেন নিয়ে ছেড়ে আসা ইন্দো-বাংলা ট্রেনটি সকাল পৌনে ১১টার দিকে সিরাজগঞ্জে প্রবেশ করে। এরপর থেকেই চলে খালাস কার্যক্রম। বিকাল পৌনে ৪টার সময় সিরাজগঞ্জ বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশন থেকে প্রথম ট্যাংকলরিটি নারায়ণগঞ্জের রূপগঞ্জে অবস্থিত সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট এর উদ্দেশ্যে ছেড়ে যায়। এরপর থেকে পর্যায়ক্রমে প্রতিটি ট্যাংকলরিতে ২০টন করে তরল অক্সিজেন নারায়নগঞ্জে নেয়া হয়।

এমএন

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS