Mir cement
logo
  • ঢাকা সোমবার, ০২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮

ডে-কেয়ার থেকে শিশু হারিয়ে গেলে ১০ বছরের কারাদণ্ড

ডে-কেয়ার থেকে শিশু হারিয়ে গেলে ১০ বছরের কারাদণ্ড
জাতীয় সংসদ (ফাইল ছবি)

নিবন্ধন ছাড়া ডে-কেয়ার সেন্টার বা শিশু দিবাযত্ন কেন্দ্র পরিচালনা করলে জেল-জরিমানার বিধান রেখে জাতীয় সংসদে আইন পাস হয়েছে। এখন থেকে ডে-কেয়ার সেন্টার চালাতে হলে সরকারের কাছ থেকে অনুমোদন ও সনদ নিতে হবে। কেন্দ্র হতে শিশু নিখোঁজ বা হারিয়ে গেলে ১০ বছরের কারাদণ্ড এবং ৫ লাখ টাকা অর্থদণ্ডে দণ্ডিত হবেন।

আবার কেউ নিবন্ধন ছাড়া শিশু দিবাযত্ন কেন্দ্র পরিচালনা করলে তার দুই বছরের জেল এবং দশ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।

বুধবার (১৬ জুন) মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এ সংক্রান্ত ‘শিশু দিবাযত্ন কেন্দ্র বিল-২০২১’ সংসদে পাসের প্রস্তাব করেন। পরে সেটি কণ্ঠভোটে পাস হয়।

বিলে কর্তব্যে অবহেলার দ্বন্দ্ব সম্পর্কে বলা হয়েছে- কোন ব্যক্তির কর্তব্য অবহেলার কারণে কেন্দ্রে অবস্থানকালে কোনো শিশুর স্বাস্থ্য ঝুঁকিপূর্ণ হলে বা স্বাস্থ্যহানি ঘটলে উহা হবে একটি অপরাধ এবং উক্ত অপরাধের জন্য তিনি অনূর্ধ্ব (২) বছর কারাদণ্ড বা অনধিক দুই লাখ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

শিশুর প্রতি নিষ্ঠুর আচরণের দণ্ড সম্পর্কে বলা হয়েছে, কোন ব্যক্তি কেন্দ্রে শিশুর সাথে নির্ধারিত নিষ্ঠুর আচরণ করলে হবে একটি অপরাধ এবং উক্ত অপরাধের জন্য ২ মাসের কারাদণ্ডে বা অনূর্ধ্ব ৫০ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

কেন্দ্র হতে শিশু নিখোঁজ বা হারিয়ে যাওয়ার দণ্ড, কোন কেন্দ্র হতে কোন শিশু নিখোঁজ বা হারাইয়া গেলে উহা হবে একটি অপরাধ এবং উক্ত অপরাধের জন্য সংশ্লিষ্ট ব্যক্তি অনধিক ১০ বছরের কারাদণ্ড এবং ৫ লাখ টাকা অর্থদণ্ডে দণ্ডিত হবেন।

বিলে অভিভাবকের সাথে মত বিনিময় সম্পর্কে বলা হয়েছে- কেন্দ্র পরিচালনাকারী ব্যক্তি প্রত্যেক তিন মাসে অন্যুন একবার করে সেবাগ্রহণকারী অভিভাবকের সঙ্গে নির্ধারিত পদ্ধতিতে মতবিনিময় সভার আয়োজন করবে।

এমআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS