Mir cement
logo
  • ঢাকা সোমবার, ০২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮

ক'রোনায় দেশে মৃ'ত্যু ও শনাক্ত বেড়েছে

করোনায় দেশে মৃত্যু ও শনাক্ত বেড়েছে
ফাইল ছবি

করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৫৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ১৩ হাজার ১৭২ জনে। একই সময়ে দেশে নতুন করে শনাক্ত হয়েছেন ৩ হাজার ৫০ জন। ফলে দেশে করোনায় মোট শনাক্ত সংখ্যা হলো ৮ লাখ ২৯ হাজার ৯৭২ জনে।

এর আগে রোববার (১৩ জুন) দেশে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছিল ৪৭ জনের এবং শনাক্ত হয়েছিল ২ হাজার ৪৩৬ জন।

সোমবার (১৪ জুন) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশে একই সময়ে সরকারি-বেসরকারি ৫১২টি ল্যাবরেটরিতে ২১ হাজার ৯১৪টি নমুনা সংগ্রহ করা হয় এবং নমুনা পরীক্ষা হয়েছে ২০ হাজার ৬০২টি। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা ৬১ লাখ ৯৫ হাজার৭১৪টি। নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৪ দশমিক ৮০ শতাংশ। মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৩ দশমিক ৪০ শতাংশ।

একই সময়ে করোনা থেকে সুস্থ হয়েছেন ২ হাজার ৫৬৪ জন। এ নিয়ে মোট সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা হলো ৭ লাখ ৬৮ হাজার ৭৩০ জন।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৫৪ জনের মধ্যে ঢাকা বিভাগের ১৩ জন। এছাড়া চট্টগ্রামে ১৪, রাজশাহীতে ১৩, খুলনায় ৭, বরিশালে ১, রংপুরে ৫ এবং ময়মনসিংহে ১ জন মারা গেছেন।

২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ৩৯ জন পুরুষ এবং ১৫ জন নারী। এদের মধ্যে বাসায় মারা গেছেন ৪ জন। বাকিরা হাসপাতালে মারা গেছেন। এ পর্যন্ত ভাইরাসটিতে মোট মারা যাওয়া ১৩ হাজার ১৭২ জনের মধ্যে পুরুষ ৯ হাজার ৪৭৭ জন এবং নারী ৩ হাজার ৬৯৫ জন।

আরও পড়ুন...পরীমণি মদের জন্য উত্তেজিত হয়ে গ্লাস ছুড়ে মারেন: নাসির

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ২৭ জনেরই বয়স ৬০ বছরের বেশি। এছাড়া ৫১ থেকে ৬০ বছরের ১৪, ৪১ থেকে ৫০ বছরের ৬, ৩১ থেকে ৪০ বছরের ৫, ২১ থেকে ৩০ বছরের ১ জন এবং ১১ থেকে ২০ বছরের মধ্যে ১ জন রয়েছেন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এমআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS