Mir cement
logo
  • ঢাকা শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮

আরটিভি নিউজ

  ০১ জুন ২০২১, ০৮:৩৭
আপডেট : ০১ জুন ২০২১, ০৯:৩৮

কমেছে সিলিন্ডারের দাম, আজ থেকে কার্যকর

কমেছে সিলিন্ডারের দাম, আজ থেকে কার্যকর
ফাইল ছবি

দেশে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলপিজি) দাম সমন্বয় করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। বেসরকারি খাতে নতুন নির্ধারিত দাম অনুযায়ী একটি ১২ কেজির সিলিন্ডারের খুচরা মূল্য ৬৪ টাকা কমিয়ে ৮৪২ টাকা পুনর্নির্ধারণ করা হয়েছে। যা আগে ছিলো ৯০৬ টাকা। নতুন এ দাম আজ মঙ্গলবার (১ জুন) থেকে কার্যকর হবে। গতকাল সোমবার (৩১ মে) জুন মাসের এলপিজির দাম সমন্বয় সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে জ্বালানি খাতের নিয়ন্ত্রক সংস্থা বিইআরসি।

আর উৎপাদন পর্যায়ে ব্যয় পরিবর্তন না হওয়ায় রাষ্ট্রায়ত্ত কোম্পানির এলপিজির দাম পরিবর্তন করা হয়নি। সরকারি সাড়ে ১২ কেজি এলপিজির দাম আগের ৫৯১ টাকাই থাকছে। গাড়িতে ব্যবহৃত এলপিজির নতুন দাম প্রতি লিটার ৪১ টাকা ৭৪ পয়সা। আগে এটি ছিল ৪৪ টাকা ৭০ পয়সা।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সৌদি সিপির ভিত্তিতেই দাম সমন্বয় করা হয়েছে। এর বাইরে অন্য কিছু বিবেচনা করা হয়নি। প্রোপেন এবং বিউটেনের ঘোষিত প্রতি টন সৌদি সিপি গড়ে ৪৮২ মার্কিন ডলার ধরে হিসাব করা হয়েছে। এর সঙ্গে সম্পর্কিত মূসক ও ডলারের বিপরীতে টাকার মান ধরে আনুপাতিক হারে পরিবর্তন হয়েছে।

দাম ঘোষণার আদেশে বলা হয়, দাম সমন্বয়ে গঠিত বিইআরসির কমিটি ২০ মে কমিশনের কাছে প্রস্তাব করে। এরপর ২৭ মে অনলাইনে শুনানি অনুষ্ঠিত হয়। শুনানির সুপারিশ অনুযায়ী নতুন দাম চূড়ান্ত করা হবে।

এমআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS