logo
  • ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

৪১তম বিসিএস’র তারিখ পরিবর্তন হয়নি

41st BCS date not changed
সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন।। ফাইল ছবি

মহামারি করোনা ভাইরাসের কারণে আসন্ন ৪১তম বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) পরীক্ষা পেছাতে পরীক্ষার্থীদের একটি অংশ দাবি জানিয়ে আসছে। পরীক্ষা পেছানো হবে বলে সম্প্রতি ইন্টারনেটে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুঞ্জনও ছড়িয়ে পড়েছিলো। তবে সরকারি কর্ম কমিশন (পিএসসি) বলছে, পরীক্ষার তারিখ পরিবর্তন করা হয়নি। প্রিলিমিনারি পরীক্ষা নির্ধারিত সময়ে ১৯ মার্চ (শুক্রবার) অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে জানতে চাইলে আজ শনিবার (৬ মার্চ) বিকালে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন বলেন, ‘আমরা ৪১তম বিসিএসের তারিখ পরিবর্তন করিনি। পূর্ব ঘোষিত তারিখ অনুযায়ী পরীক্ষা অনুষ্ঠিত হবে।’

এর আগে গত ২৮ ফেব্রুয়ারি চেয়ারম্যান জানিয়েছিলেন ‘আমাদের পরীক্ষা পেছানোর কোনও পরিকল্পনা নেই। সবাই পরীক্ষা দিতেই আগ্রহী।’

গত বুধবার (৩ মার্চ) বিকালে পিএসসিতে এক অনির্ধারিত সভায় যথাসময়ে এ পরীক্ষা নেওয়ার জন্য সবাই মত দেন।

বিভিন্ন ক্যাডারে ২ হাজার ১৬৬ শূন্যপদে প্রার্থী নিয়োগ দিতে ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় ২০১৯ সালে নভেম্বরে। ২০১৯ সালের ৫ ডিসেম্বর থেকে আবেদন জমা জমা নেওয়া হয় ২০২০ সালের ৪ জানুয়ারি পর্যন্ত।

পিএসসি সূত্রে জানা গেছে, প্রার্থীদের মধ্যে প্রশাসন ক্যাডারে সহকারী কমিশনার পদে ৩২৩ জনসহ সাধারণ ক্যাডারে ৬৪২ জন, প্রফেশনাল ও টেকনিক্যাল ক্যাডারে ৬১৯ জন, সাধারণ শিক্ষা ক্যাডারে ৮৯২ জন, সহকারী শিক্ষক প্রশিক্ষণের জন্য ১৩ জনসহ মোট ২ হাজার ১৬৬ জনকে নিয়োগ দেওয়া হবে।

৪১তম সাধারণ বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ অনুষ্ঠিত হবে। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে এ পরীক্ষা নেওয়া হবে। এই পরীক্ষায় আবেদনকারীর সংখ্যা ৪ লাখ ৭৫ হাজার। স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়ার জন্য নতুন কয়েকটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।

কেএফ

RTV Drama
RTVPLUS