smc
logo
  • ঢাকা শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭

এ মাসের দ্বিতীয় সপ্তাহে ফের বন্যা

  আরটিভি নিউজ

|  ০৫ সেপ্টেম্বর ২০২০, ১৯:৫০
Floods again in the second week of this month
ফাইল ছবি
উজানে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের কারণে সেপ্টেম্বর মাসের দ্বিতীয় ও তৃতীয় সপ্তাহে দেশের উত্তরাঞ্চলের ধরলা ও তিস্তা নদীর অববাহিকায় এবং মধ্যাঞ্চলে পদ্মা অববাহিকায় স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। তবে এসময়ে উত্তরাঞ্চলের ব্রহ্মপুত্র-যমুনা ও উত্তর-পশ্চিমাঞ্চলের গঙ্গা অববাহিকায় বন্যা হওয়ার সম্ভাবনা নেই।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র শনিবার (৫ সেপ্টেম্বর) বন্যা পূর্বাভাস সম্পর্কিত সংক্ষিপ্ত প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ঢাকা শহর ও তৎসংলগ্ন এলাকার বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা, বালু, তুরাগ, টঙ্গী খাল, কালীগঙ্গা, ধলেশ্বরী ও বংশী নদ-নদীর পানি বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। সেপ্টেম্বর মাসে ঢাকা শহর ও তৎসংলগ্ন এলাকায় বন্যা পরিস্থিতি সৃষ্টি হওয়ার কোনো সম্ভাবনা নেই।

আগস্ট মাসের চতুর্থ সপ্তাহ থেকে বাংলাদেশ ও উজানের অববাহিকাগুলোয় বৃষ্টিপাতের প্রবণতা কমে আসায় দেশের প্রধান নদ-নদীগুলোর পানি সামগ্রিকভাবে কমছে। দ্বিতীয় সপ্তাহে দেশের উত্তর-পূর্বাঞ্চলে পানি দ্রুত বৃদ্ধি পেয়ে কিছু স্থানে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

অপরদিকে আজ (৫ সেপ্টেম্বর) আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, রংপুর, বগুড়া, পাবনা, টাঙ্গাইল, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর ও কুমিল্লা অঞ্চলের উপর দিয়ে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রসহবৃষ্টি অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।
পি
 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৯৪৮২৭ ৩১০৫৩২ ৫৭৪৭
বিশ্ব ৪,১৫,৭০,৮৩১ ৩,০৯,৫৮,৫৪৬ ১১,৩৭,৭০৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • জাতীয় এর সর্বশেষ
  • জাতীয় এর পাঠক প্রিয়