logo
  • ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ২ মাঘ ১৪২৭

এক বছরের মধ্যে ওয়ান টাইম প্লাস্টিক পণ্য বন্ধের নির্দেশ হাইকোর্টের

এক বছরের মধ্যে ওয়ান টাইম প্লাস্টিক পণ্য বন্ধের নির্দেশ হাইকোর্টের
ফাইল ছবি
ওয়ান টাইম প্লাস্টিক পণ্যের ব্যবহার এক বছরের মধ্যে নিষিদ্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আজ সোমবার এ সংক্রান্ত এক রিট আবেদনের শুনানিতে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাই কোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেয়।

আগামী বছরের ৫ জানুয়ারির মধ্যে রিটের বিবাদীদের এই আদেশ বাস্তবায়নের বিষয়ে আদালতে প্রতিবেদন দিতে বলা হয়েছে। এবং এবিষয়ে আগামী বছরের ১০ জানুয়ারি পরবর্তী আদেশের দিন ধার্য করা হয়েছে।

পরিবেশ সচিব, শিল্প সচিব, বাণিজ্য সচিব, পানি সম্পদ সচিব, বেসামরিক ও পর্যটন সচিব, বস্ত্র ও পাট সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ও বাংলাদেশ প্লাস্টিক পণ্য উৎপাদক ও রপ্তানীকারক অ্যাসোসিয়েশনের চেয়ারম্যানকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দা রিজওয়ানা হাসান ও সাঈদ আহমদ কবির। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সাইফুদ্দিন খালেদ।

২০২২ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে সারাদেশে একবার ব্যবহারযোগ্য (ওয়ান টাইম) প্লাস্টিক পণ্যের বিপরীতে নিরাপদ বিকল্প কি হতে পারে সে বিষয়ে কর্মপরিকল্পনা প্রণয়ণের নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়েছেন আদালত।

এবং পলিথিন ব্যাগ বন্ধে বিদ্যমান আইনগত নিষেধাজ্ঞা কার্যকরে সরকারকে কেন ব্যর্থ বলা হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

এমকে

RTV Drama
RTVPLUS