logo
  • ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬

ঋণ খেলাপিদের সুবিধা দিয়ে বাংলাদেশ ব্যাংকের নীতিমালা কার্যক্রম স্থগিত করেছেন হাইকোর্ট

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৪ জুন ২০১৯, ১৬:৫৫ | আপডেট : ২৪ জুন ২০১৯, ১৮:৪৫
ঋণ খেলাপিদের সুবিধা দিয়ে বাংলাদেশ ব্যাংক যে নীতিমালা জারি করেছে সেই কার্যক্রমের ওপর স্থিতাবস্থার মেয়াদ আরো দুইমাস বাড়ালো হাইকোর্ট। বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতের নির্দেশের প্রেক্ষিতে ৯ হাজার ৩৭০ জন ঋণ খেলাপির তালিকা জমা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

গত ১৬ মে বাংলাদেশ ব্যাংক ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে ঋণ খেলাপিদের সুবিধা দিয়ে একটি সার্কুলার জারি করে। এ সংক্রান্ত এক সম্পূরক আবেদনের শুনানি শেষে বাংলাদেশ ব্যাংকের জারি করা ‘ঋণ পুনঃতফসিল ও এককালীন পরিশোধ-সংক্রান্ত বিশেষ নীতিমালা’র ওপর দুই মাস স্থিতাবস্থা বজায় রাখার আদেশ দিলেন হাইকোর্ট। বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। রিটকারি আইনজীবী জানান, ঋণ খেলাপিদের বিষয়ে আদালত অত্যন্ত উদ্বেগ প্রকাশ করেছেন।

ঋণ খেলাপিরা যাতে সুযোগ না পায় এবং আর্থিক খাতে বিশৃঙ্খলা তৈরি না হয় সে বিষয়ে বাংলাদেশ ব্যাংককে সজাগ থাকার কথা বলেছেন হাইকোর্ট।মোট ঋণের পরিমাণ উল্লেখ না করায় বাংলাদেশ ব্যাংকরে ওপর ক্ষোভও প্রকাশ করেন আদালত। এছাড়া বাংলাদেশ ব্যাংকের পক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুব আলম শুনানিতে অংশ নেয়ায় আদালত কিছুটা ক্ষোভ প্রকাশ করেন।

আ. র./সি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়