• ঢাকা বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬

আমবাগান তদারকিতে থাকবেন ম্যাজিস্ট্রেট-পুলিশ

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৬ এপ্রিল ২০১৯, ১৭:৩৫ | আপডেট : ১৬ এপ্রিল ২০১৯, ১৮:২৬
রাজশাহীসহ দেশের বড় আম বাগানগুলোতে কেমিক্যাল ব্যবহার রোধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েনে হাইকোর্টের আদেশ বহাল রয়েছে। হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত চেয়ে করা আবেদন প্রত্যাহার করে নেয়ায় পূর্বের আদেশই বহাল থাকবে।

whirpool
আজ মঙ্গলবার রাষ্ট্রপক্ষের করা আবেদনের ওপর শুনানি হয় আপিল বিভাগের বিচারপতি নুরুজ্জামানের চেম্বার জজ আদালতে।

রিটকারীর আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ জানান, আমবাগানে একজন ম্যাজিস্ট্রেটের তদারকিতে পুলিশ পাহারার ব্যবস্থার নির্দেশ দিয়েছেন চেম্বার জজ আদালত।

তিনি জানান, রাজশাহী অঞ্চলের আম বাগানগুলোতে কেমিক্যাল ব্যবহার রোধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন করতে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের আবেদন প্রত্যহার করে নিয়েছেন।

উল্লেখ্য, ৯ এপ্রিল আমে যেন কোনও ধরনের ক্ষতিকর রাসায়নিক প্রয়োগ না হয় সেটি নিশ্চিত করতে রাজশাহীসহ দেশের বিভিন্ন অঞ্চলের আম বাগানে পুলিশ মোতায়েনের নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। এ আদেশ বাস্তবায়ন করতে রাজশাহীর বিভাগীয় কমিশনার ও ডিআইজিকে এ নির্দেশ দেয়া হয়।

পরে রাষ্ট্রপক্ষ হাইকোর্টের এ আদেশ স্থগিত চেয়ে আবেদনটি করে। আজ সেই আবেদন প্রত্যাহার করে রাষ্ট্রপক্ষ।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার জানান, হাইকোর্টের আদেশ সঠিক হয়েছে। এ কারণে আমরা স্থগিতের আবেদন প্রত্যাহার করে নিয়েছি।

৯ এপ্রিলের আদেশে হাইকোর্ট নির্দেশ দিয়েছিলেন- একটি পর্যবেক্ষণ টিম ফলের বাজার ও গুদামে মনিটর করবে যাতে সারাদেশে কেউ কেমিক্যাল ব্যবহার করে আম পাকাতে না পারে। পুলিশের মহাপরিদর্শক, বিএসটিআই’র ব্যবস্থাপনা পরিচালক, র‌্যাবের মহাপরিচালক, বিএসটিআই’র পরিচালক (কেমিক্যাল টেস্টিং উইং) এ আদেশ বাস্তবায়ন করে ৩০ দিনের মধ্যে প্রতিবেদন দেবে।

জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়