• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

প্রধান বিচারপতি নিয়োগের বিষয়টি একেবারেই রাষ্ট্রপতির: আইনমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৫ নভেম্বর ২০১৭, ১৬:১২

প্রধান বিচারপতি নিয়োগের বিষয়টি যেহেতু একেবারেই রাষ্ট্রপতির এখতিয়ার, তাই এ ব্যাপারে আইন মন্ত্রণালয়ের কিছু বলার নেই।

বললেন আইনমন্ত্রী আনিসুল হক।

বুধবার রাজধানীর বারিধারায় ‘আর মাদক নয়, এই হোক প্রত্যয়’ স্লোগানকে সামনে রেখে প্রত্যয় মেডিকেল ক্লিনিকের কর্মসূচিতে আইনমন্ত্রী আনিসুল হক এসব কথা বলেন।

আনিসুল হক বলেন, কত দিনের মধ্যে প্রধান বিচারপতি নিয়োগ করা হবে, সে ব্যাপারে সময়ের কোনো বাধ্যবাধকতা নেই। এটি রাষ্ট্রপতির এখতিয়ার। তিনি যখন চাইবেন, তখনই নিয়োগ দিতে পারেন।


তিনি বলেন, আইনমন্ত্রী বলেন, প্রধান বিচারপতি না থাকলেও এটি কোনো সমস্যা না। সংবিধানে প্রধান বিচারপতি অনুপস্থিতিতে বা পদত্যাগ করলে কী হবে বা কে দায়িত্ব পালন করবেন, তা বলা আছে। এ কারণে যখন সাবেক প্রধান বিচারপতি (সুরেন্দ্র কুমার সিনহা) ছুটিতে গেলেন, তখন বিচারপতি আবদুল ওয়াহ্‌হাব মিঞাকে রাষ্ট্রপতি দায়িত্বরত প্রধান বিচারপতি করেন।

তিনি আরো বলেন, রাষ্ট্রপতি সময় অনুযায়ী প্রধান বিচারপতি নিয়োগ দেবেন। কিন্তু কত দিনের মধ্যে তাঁকে নিয়োগ দিতে হবে, এর কোনো বাধ্যবাধকতা নেই। তিনি যখন মনে করবেন, তখন দেবেন।

আনিসুল হক বলেন, দেশের ভেতরে মাদক আমদানি আইন করে প্রতিরোধ করা যায়। কিন্তু আইন করে মাদকসেবন বন্ধ করা যায় না। এর জন্য আইনের পাশাপাশি সচেতনতামূলক প্রতিরোধ কর্মসূচির গুরুত্ব সবচেয়ে বেশি।

অনুষ্ঠানে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের প্রধান কনসালট্যান্ট সৈয়দ ইমামুল হোসেন ও প্রত্যয় মেডিকেল ক্লিনিকের চেয়ারম্যান নাজমুল হকসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

এসজে

মন্তব্য করুন

daraz
  • আইন-বিচার এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘খালেদা জিয়ার বিদেশ যাওয়ার বিষয়ে ২৫ মার্চের মধ্যে সিদ্ধান্ত’
খালেদা জিয়ার স্থায়ী মুক্তির আবেদনের বিষয়ে সিদ্ধান্ত আজ
শ্রম আইন সংশোধনে তাড়াহুড়ো না করার আহ্বান আইএলও’র
দেশে ৬৪৮ এমপি নিয়ে যা জানালেন আইনমন্ত্রী
X
Fresh