Mir cement
logo
  • ঢাকা রোববার, ০৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮

আদালতে মামুনুল হক

‘পুলিশের ডিআইজির অনুরোধে ২৬ মার্চ বাইতুল মোকাররম গিয়েছিলাম’

'I went to Baitul Mukarram on March 26 at the request of the police DIG'
ফাইল ছবি

গত ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর দিন পুলিশের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) পদমর্যাদার এক কর্মকর্তার অনুরোধে বায়তুল মোকাররমে গিয়েছিলেন বলে জানিয়েছেন হেফাজত ইসলামের সদ্য বিলুপ্ত হওয়া কমিটির যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হক।

এ ঘটনায় পল্টন থানায় হওয়া মারধর ও হত্যাচেষ্টার অভিযোগে হওয়া মামলায় রিমান্ড শুনানিকালে আজ সোমবার (২৬ এপ্রিল) দুপুরে আদালতে এমন কথা বলেন মামুনুল হক।

এই মামলাসহ মতিঝিল থানার আরেক মামলায় মামুনুলের ৭ দিনের রিমান্ড মঞ্জুর করেন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাদবীর ইয়াছির আহসান চৌধুরী।

এদিন বেলা ১১টার দিকে মামুনুলকে সিএমএম আদালতে আনা হয় এবং দুপুর ১২টার দিকে রিমান্ড শুনানি শেষে মামুনুলকে ফের নিয়ে যাওয়া হয়।

আদালতের অনুমতি নিয়ে মামুনুল বলেন, গত ২৬ মার্চ আমি বাংলাবাজারে জুমার নামাজ পড়াই। এসময় সেখানে পুলিশি প্রটেকশন ছিল। নামাজ শেষে জানতে পারি বায়তুল মোকাররমে মুসল্লিরা জড়ো হয়েছেন। এসময় একজন ডিআইজি পদমর্যাদার পুলিশ কর্মকর্তার অনুরোধে বায়তুল মোকাররমে যাই। সেখানে পুলিশের অনুরোধে আমি বক্তব্য রাখি। আমিতো কোনো অন্যায় করিনি। ভবিষ্যতে পুলিশ অনুরোধ করলে আমরা তো কোথাও যেতে পারবো না।

এসময় রাষ্ট্রপক্ষের আইনজীবীরা মামুনুলের বক্তব্য বিষয়ে আদালতের দৃষ্টি আকর্ষণ করে বলেন, ‘তিনি এভাবে বক্তব্য দিতে পারেন না। ’

তবে আদালত মামুনুলকে বলতে বলেন। মামুনুল তখন বিচারককে উদ্দেশ্য করে বলেন, ‘আপনি চাইলে আমার ওইদিনের কল রেকর্ড চেক করতে পারেন। ’

এরপর তার রিমান্ড ও জামিন বিষয়ে শুনানি হয়। রাষ্ট্রপক্ষে মহানগর পাবলিক প্রসিকিউটর (পিপি) আব্দুল্লাহ আবু রিমান্ড আবেদনের পক্ষে শুনানি করেন।

এরপর আসামিপক্ষের আইনজীবী সৈয়দ জয়নাল আবেদীন মেজবাহ বলেন, পল্টন থানার দায়ের করা মামলায় বাদীপক্ষের কোনো তথ্য ঠিক নেই। তিনি কোন হাসপাতালে ছিলেন তার কোনো তথ্য দেননি। অপরদিকে মতিঝিলের মামলাটি অনেক পুরনো। পুলিশ আট বছরেও অভিযোগপত্র দাখিল করতে পারেনি। তাই আমরা রিমান্ড বাতিল করে জামিন চাইছি।

শুনানি শেষে বিচারক মামুনুলকে পল্টনের মামলায় ৪ দিন ও মতিঝিলের মামলা ৩ দিনের মঞ্জুর করে আদেশ দেন।

এর আগে গত ১৯ এপ্রিল জিজ্ঞাসাবাদের জন্য ৭ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। প্রথম দফায় ৭ দিনের রিমান্ড শেষে সোমবার মামুনুলকে আদালতে হাজির করে ২০১৩ সালে শাপলা চত্বরে সহিংসতার ঘটনায় মতিঝিল থানায় ও গত ২৬ মার্চ বায়তুল মোকাররমে মোদীবিরোধী সমাবেশ ঘিরে হামলার ঘটনায় পল্টন থানায় করা দুই মামলায় ১০ দিন করে রিমান্ড আবেদন করা হয়।

গত ১৮ এপ্রিল দুপুরে রাজধানীর মোহাম্মদপুরের জামিয়া রাহমানিয়া মাদ্রাসা থেকে মামুনুলকে গ্রেপ্তার করে পুলিশ।

মোহাম্মদপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) আব্দুল লতিফ জানান, ২০২০ সালে মোহাম্মদপুর থানায় দায়ের করা একটি হামলা ও নাশকতার মামলায় মামুনুল হককে গ্রেপ্তার করা হয়েছে।

এই মামলার প্রক্রিয়া শেষ হলে মামুনুল হককে সিআইডির কাছে হস্তান্তর করা হতে পারে বলে জানা গেছে।

কেএফ

RTV Drama
RTVPLUS