logo
  • ঢাকা শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭

অভিজিৎ-দীপন হত্যা মামলার মতো সব মামলাই দ্রুত নিষ্পত্তি দরকার

All cases, like the Abhijit-Dipan, murder, case, need, settled quickly
অভিজিৎ-দীপন হত্যা মামলার মতো সব মামলাই দ্রুত নিষ্পত্তি দরকার

একই বছরে ব্লগার ও লেখক ড. অভিজিৎ রায় এবং ফয়সল আরেফিন দীপনকে হত্যা করা হয়। চলতি মাসে দুজনের হত্যা মামলায় জড়িতদের সাজা দিয়েছেন আদালত। ১৬ ফেব্রুয়ারি অভিজিৎ হত্যা মামলায় পাঁচ আসামিকে মৃত্যুদণ্ড ও এক আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। অন্যদিকে ১০ ফেব্রুয়ারি দীপনকে হত্যা মামলায় আট জঙ্গির ফাঁসির রায় দিয়েছেন আদালত। মামলার রায়ের পর ড. অভিজিৎ রায়ের বাবা অধ্যাপক অজয় রায় ও ফয়সল আরেফিন দীপনের বাবা অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক। ছেলে খুন হওয়ার পর ভেতরে ভেতরে ভেঙে পড়লেও দুজনের বাবার কথাবার্তা, আশাবাদ, পরিস্থিতি মোকাবেলা ও পদক্ষেপগুলো সমাজের জন্য অনন্য উদাহরণ সৃষ্টি করেছে।

দীপন খুন হওয়ার পর আবুল কাসেম ফজলুল হক বলেছিলেন, ‘দেশে সমাজে সবার শুভ বুদ্ধির উদয় হোক।’আর অভিজিৎ খুন হওয়ার পর অজয় রায় বলেছিলেন, ‘সৃষ্টিশীল মানুষদের, উদারনৈতিক মানুষদের রক্ষা করতে হবে, না হলে বাংলাদেশ হেরে যাবে।’তারা সব সময়ই দেশ ও নতুন প্রজন্মের জন্য সুন্দর আগামীর প্রত্যাশা করেছেন।

যদিও অজয় রায় তার সন্তান অভিজিৎ হত্যার বিচারের রায় দেখে যেতে পারেননি। ২০১৯ সালের ৯ ডিসেম্বর তিনি মারা গেছেন। তবে দীপনের বাবা আবুল কাসেম ফজলুল হক তার ছেলে হত্যার বিচারের রায় পাওয়ার পর শুধু নিজ সন্তানের কথা নয়, চিন্তা করেছেন দেশের বৃহত্তর স্বার্থ। তিনি জঙ্গিবাদ নির্মূলে দ্রুত সব মামলা নিষ্পত্তি করার জন্য অনুরোধ জানিয়েছেন।

ফয়সল আরেফিন দীপনকে হত্যা মামলার রায়ের পর অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক বলেন, দীপন হত্যা শুধুই একটি হত্যাকাণ্ড ছিল না, চিন্তার স্বাধীনতার ওপর একটি বড় আঘাত। চিন্তার স্বাধীনতাকে বড় ধরনের ক্ষতিগ্রস্ত করেছে, করছে। এ কারণে একটি মামলা শেষ করলেই হবে না। এ রকম সব কটি মামলাই যতটা সম্ভব দ্রুত নিষ্পত্তি করা দরকার। আইনের শাসনের দৃষ্টান্ত স্থাপন করতে হবে।

তিনি আরও বলেন, বাংলাদেশে আমরা যে জঙ্গিবাদের অপসারণ চাইছি, সেই জঙ্গিবাদ বিলুপ্ত হতে পারে কেবল রাজনীতি ও সংস্কৃতির একটি উন্নততর বাস্তবতার মধ্য দিয়ে। রাজনীতির মান উন্নত হওয়া উচিত। রাজনৈতিক দলগুলোর নিজেদের ভেতর থেকেই উন্নত হতে হবে। দেশে এবং সব দেশেই সত্যিকার গণতন্ত্র, জনগণের গণতন্ত্র, সর্বজনীন গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হবে। তাহলে অপরাধ কমবে, জঙ্গিবাদও বিলুপ্ত হবে। শুধু জঙ্গিবাদীদের শাস্তি দিয়ে এই অপরাধপ্রবণতা শেষ করা যাবে না।

প্রসঙ্গত, ২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলা থেকে বের হওয়ার সময় সোহরাওয়ার্দী উদ্যানের সামনে জঙ্গিরা কুপিয়ে হত্যা করে বিজ্ঞানবিষয়ক লেখক অভিজিৎকে। আর ২০১৫ সালের ৩১ অক্টোবর শাহবাগের আজিজ সুপার মার্কেটে জাগৃতি প্রকাশনীর কার্যালয়ে কুপিয়ে হত্যা করা হয় এর কর্ণধার দীপনকে।

এফএ

RTV Drama
RTVPLUS