• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

নির্মাণাধীন প্রকল্পে আরও কয়েকটি দুর্ঘটনা

আরটিভি নিউজ

  ১৭ আগস্ট ২০২২, ১৩:৩২
A few more accidents in projects under construction
ফাইল ছবি

নিরাপত্তাহীনতায় রাজধানীর উত্তরায় বিআরটি প্রকল্পের গার্ডার দুর্ঘটনায় ৫ জন নিহত হওয়ার পর নড়েচড়ে বসেন সংশ্লিষ্টরা। মামলা ও তদন্ত কমিটি গঠনসহ বিভিন্ন তৎপরতা দেখা যায় তাদের মধ্যে। কিন্তু দেশে এমন দুর্ঘটনা এই প্রথম নয়। এর আগেও বেশ কয়েকটি দুর্ঘটনা ঘটেছিলে। সেগুলোর বিষয়ে আইন ও বিচার প্রক্রিয়া কতটুকু এগিয়েছে, সে বিষয়ে প্রশ্ন রয়েছে।

সম্প্রতি উত্তরায় বিআরটি প্রকল্পে ক্রেন থেকে গার্ডার প্রাইভেটকারের ওপর পড়ে ৫ জন নিহত হওয়া ছাড়াও পেছনে ফিরলে দেখা যায়-

গত মাসে গাজীপুরে একই প্রকল্পের ‘লঞ্চিং গার্ডার’ চাপায় এক নিরাপত্তারক্ষী নিহত হন। আহত হন আরও দুজন। ফ্লাইওভারের কাজ করার সময় লঞ্চিং গার্ডারটি গাড়িতে ওঠানোর সময় সেটি কাত হয়ে পড়ে ওই হতাহতের ঘটনা ঘটে।

গত বছরের ১৪ মার্চ ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে বিআরটি প্রকল্পের গার্ডার ধসে ৪ জন আহত হন। তাদের মধ্যে ২ জন চীনের নাগরিক ছিলেন। ক্রেনের মাধ্যমে গার্ডারটি তুলে ফ্লাইওভারে স্থাপনের সময় সেটি ছিটকে পড়ে।

এর আগে উত্তরার আবদুল্লাহপুরে গভীর রাতে এ প্রকল্পের পিয়ার ক্যাপ নামে গার্ডারের একটি অংশ ধসে পড়ে। তবে সেখানে কেউ হতাহত হননি।

কেবল বিআরটি প্রকল্পে নয়, মেট্রোরেল প্রকল্পের গাফিলতিতেও পথচারী নিহতের ঘটনা ঘটেছে। চলতি বছরের ৩০ মে রাজধানীর মিরপুর ১১ নম্বর সড়কে নির্মাণাধীন মেট্রোরেল প্রকল্পের ইট ওপর থেকে পড়ে এ কে এম মাহবুবুর রহমান তালুকদার নামে এক ব্যক্তি নিহত হন। তিনি মিরপুরের একটি স্বর্ণের দোকানে কাজ করেন।

নির্মাণাধীন প্রকল্পে দুর্ঘটনার মধ্যে সবচেয়ে ভয়াবহ ছিল ২০১২ সালের ২৪ নভেম্বর চট্টগ্রাম নগরীর বহদ্দারহাট এলাকায় নির্মাণাধীন ফ্লাইওভারের গার্ডার ধসে ১৩ জন প্রাণ হারানোর ঘটনাটি। ওই বছরের ২৬ নভেম্বর চান্দগাঁও থানায় ২৫ জনকে আসামি করে মামলা হলেও আজও শেষ হয়নি মামলার বিচার কাজ। সাক্ষীদের সাক্ষ্যগ্রহণ শেষ না হওয়ায় এখনও ঝুলে আছে।

এ ছাড়া চলতি বছর ১৬ জুন সুনামগঞ্জের তাহিরপুরে নির্মাণাধীন জাদুকাটা সেতুর একটি গার্ডার পিলার ঢলের পানিতে ধসে পড়ার ঘটনা ঘটে।

৭ জুন গাজীপুরের কালীগঞ্জ উপজেলায় নির্মাণাধীন একটি সেতুর গার্ডার ধসে পড়ে এবং ২৮ এপ্রিল রাঙামাটি-কাপ্তাই সড়কে নির্মাণাধীন সেতুর গার্ডার ধসে একজন শ্রমিক নিহত হন।

এ ছাড়াও দুই দশক আগে ঢাকার সায়েন্স ল্যাবরেটরি মোড়ে নির্মাণাধীন একটি ফুটওভার ব্রিজ ধসে পড়ে প্রাণহানির ঘটনা ঘটে।

উল্লেখ্য, বিআরটির এই প্রকল্পটি ২০১২ সালে একনেক সভায় অনুমোদন পেলেও এর কাজ শুরু হয় ২০১৭ সাল থেকে, যা এখনও চলছে।

মন্তব্য করুন

daraz
  • অপরাধ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রোহিঙ্গাদের কারণে কক্সবাজারে দীর্ঘস্থায়ী খাদ্যনিরাপত্তাহীনতা: এফএসআইএন
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি, আবেদন করবেন যেভাবে
সড়ক দুর্ঘটনায় বছরে ক্ষতি ২৫ হাজার কোটি টাকার বেশি : বিআরটিএ
সড়কে শৃঙ্খলা জোরদারে বিআরটিএ’র নতুন সিদ্ধান্ত
X
Fresh