logo
  • ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭

ফ্রান্স থেকে বাংলাদেশে আসে সাপের বিষ

Snake, venom, comes, Bangladesh, France
ফ্রান্স থেকে বাংলাদেশে আসে সাপের বিষ
ঢাকার রামপুরা থেকে ৮৫ কোটি টাকার মূল্যের সাপের বিষ ফ্রান্স থেকে বাংলাদেশে আনা হয়েছিল। আজ শুক্রবার (৮ জানুয়ারি) র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) অভিযান চালিয়ে সাপের বিষসহ বাহক শফিকুল ইসলাম, জহিরুল হক, মজিবুর রহমান, দুলাল ও মোকলেসুর রহমান নামে পাঁচজনকে আটক করেছে। উদ্ধার হওয়া এসব বিষের আন্তর্জাতিক বাজারমূল্য ১০ মিলিয়ন ডলার।

শুক্রবার রামপুরা থানাধীন চৌধুরীপাড়া লোহার গেট এলাকার তাৎক্ষণিক এক ব্রিফিংয়ে এ তথ্য জানান র‌্যাব-১২ উপ-অধিনায়ক মেজর মোহাম্মদ মশিউর রহমান।

তিনি বলেন, উদ্ধার করা বিষের সঙ্গে থাকা ম্যানুয়াল থেকে জানা যায়, ফ্রান্স থেকে এসব বিষ সংগ্রহ করা হয়। আন্তর্জাতিক চোরাচালানের মাধ্যমে বাংলাদেশে আসে। এখানে লিকুইড ও ক্রিস্টাল হিসেবে বিষগুলো পাওয়া গেছে। এই চক্রের সদস্যরা মূলত বাহক হিসেবে কাজ করে আসছিল। ফ্রান্স থেকে আসা এসব সাপের বিষ বাংলাদেশ হয়ে কোথায় যাচ্ছিল তা খোঁজ নিতে তদন্ত চলছে।

র‌্যাবের এই কর্মকর্তা বলেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে র‌্যাব-১২ এর একটি দল জানতে পারে ঢাকার রামপুরা থানার এই এলাকায় একটি চক্রের সদস্যরা বিপুল পরিমাণ সাপের বিষ হাতবদল করছে। এমন তথ্যের ভিত্তিতে আকস্মিক অভিযান চালানো হয়। এসময় চক্রের পাঁচ সদস্যকে আটক করা হয়। তাদের কাছ থেকে উদ্ধার করা হয় ১২ পাউন্ড সাপের বিষ, ৬টি টেস্টিং কিড, সিডি ও একটি ম্যানুয়াল।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মশিউর রহমান বলেন, আমরা যে সব প্রমাণ পেয়েছি তাতে সাপের বিষ ধরা হচ্ছে। তবে আমরা সন্দেহজনক বিষ হিসেবে উল্লেখ করছি।

এফএ/পি

RTV Drama
RTVPLUS