• ঢাকা মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
logo

বিএসএফকে সীমান্তে অবশ্যই নন-লিথাল অস্ত্র ব্যবহার করতে হবে: পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২১ জুলাই ২০২০, ১৬:৫৫
BSF must use non-lethal weapons on border, Bangladesh tells India
সংগৃহীত

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন বলেছেন, ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীকে (বিএসএফ) অবশ্যই সতর্ক হতে হবে এবং বাংলাদেশ সীমান্তে গার্ড দেয়ার সময় প্রাণঘাতী নয় এমন অস্ত্র ব্যবহার করতে হবে। পররাষ্ট্রমন্ত্রীর বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যম দ্য হিন্দু এই খবর প্রকাশ করেছে।

তিনি বলেন, বাংলাদেশ সীমান্তের যে জায়গাগুলোতে বিএফএফ’র গুলিতে প্রাণহানী হয়, সেগুলো চিহ্নিত করা হয়েছে। তাই হতাহতের ঘটনা কমিয়ে আনতে ওই জায়গাগুলোতে বিজিবি’র অতিরিক্ত সদস্য মোতায়েনের পরিকল্পনা করা হচ্ছে।

দ্বিপাক্ষিক সমঝোতার প্রসঙ্গ তুলে ধরে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বলেন, সীমান্ত এলাকায় আরও সতর্ক থেকে আইনপ্রয়োগ করা উচিত বিএসএফ’র। আমাদের দেশের নাগরিক আইন লঙ্ঘন করলে তাদের গ্রেপ্তার করতে পারে এবং আমাদের কাছে নিয়ে আসতে পারে। কিন্তু হত্যা কখনোই সমর্থনযোগ্য না।

রোববার আসামের করিমগঞ্জ থানায় তিন বাংলাদেশিকে পিটিয়ে হত্যার ঘটনার পর পররাষ্ট্রমন্ত্রী এমন মন্তব্য করলেন। করিমগঞ্জ থানা পুলিশের দাবি ওই তিন বাংলাদেশি গরু চুরি করতে ভারতে গিয়েছিলেন।

আব্দুল মোমেন বলেন, অন্য কোথাও থেকে গরু আমদানি করার প্রয়োজন নেই। আমাদের দেশে পর্যাপ্ত গরু আছে। ঈদুল আজহাকে কেন্দ্র করে প্রতি বছরই গরু চোরাকারবারি বেড়ে যায, তাই এটা রোধে কঠোর অবস্থান নিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী।

এদিকে যদিও করিমগঞ্জের ঘটনাটির তদন্ত শেষ হয়নি, তবে দ্বিপাক্ষিক সমঝোতার বিষয়গুলো মেনে চলতে সীমান্তরক্ষী ও ভারতীয় নাগরিকদের কাছে আহ্বান জানিয়েছে ঢাকার কর্মকর্তারা।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (৭ মে)
টানা চার হারে হোয়াইটওয়াশের দ্বারপ্রান্তে টাইগ্রেসরা
বৃষ্টিতে কাটা গেছে ৬ ওভার, পাহাড় সমান লক্ষ্য টাইগ্রেসদের সামনে
জলবায়ু পরিবর্তনের বিষয়টি বাংলাদেশের নিয়ন্ত্রণে নেই: পরিবেশমন্ত্রী
X
Fresh