spark
logo
  • ঢাকা সোমবার, ১৩ জুলাই ২০২০, ২৯ আষাঢ় ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৪৭ জন, আক্রান্ত ২৬৬৬ জন, সুস্থ হয়েছেন ৫৫৮০ জন: স্বাস্থ্য অধিদপ্তর

করোনায় মৃতকে পারিবারিক কবরস্থানেও দাফন করা যাবে

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৩ জুন ২০২০, ১৫:৪০ | আপডেট : ০৩ জুন ২০২০, ১৬:০৪
Coronavirus, dead, family cemetery, burial
কবরস্থানে দাফনের পূর্বপ্রস্তুতি। ফাইল ছবি।
দেশে করোনায় আক্রান্ত হয়ে মৃতব্যক্তির মৃতদেহে নিজ নিজ ধর্মীয় বিধি অবলম্বন করে সতর্কতার সঙ্গে সৎকার যেকোনো জায়গায় করা যাবে। নিয়ম অনুযায়ী সকল আনুষ্ঠানিকতা শেষে বডি ব্যাগ বা পলিথিনে মুড়িয়ে মনোনীত কবরস্থান বা পারিবারিক কবরস্থানে দাফন করা যাবে, অন্য ধর্মের জন্য সৎকার করা যাবে।

বুধবার (৩ জুন) দুপুরে করোনাভাইরাস বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (মহাপরিচালকের দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি বলেন, করোনায় মৃত ব্যক্তির দাফন, সৎকার বা ব্যবস্থাপনার নির্দেশনা স্বাস্থ্য সেবা অধিদফতরের (ডিজিএইচএস) ওয়েবসাইটে আছে। তবুও বিশেষভাবে সবার অবগতির জন্য বলতে চাই, মৃতদেহ নিজ নিজ ধর্মীয় বিধি অনুযায়ী সতর্কতা অবলম্বন করে দাফন বা সৎকার করা যায়। শুধু করোনায় মৃত হিসেবে আলাদা কোনো কবরস্থান নির্দিষ্ট করার দরকার নেই। 

নাসিমা সুলতানা আরও বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, এটা প্রমাণিত হয়নি মৃত ব্যক্তির কাছ থেকে অন্য ব্যক্তির দেহে করোনাভাইরাস ছড়িয়েছে। মৃতদেহ সৎকার করতে ৩ থেকে ৪ ঘণ্টা সময় লেগেই যায়। মৃতদেহের শরীরে ৩ ঘণ্টা পরে এই ভাইরাসের আর কার্যকারিতা থাকে না। সেজন্য মৃতদেহ থেকে ভাইরাস ছড়ানোর কোনো সম্ভাবনা নেই।

বুধবারের করোনাভাইরাসের তথ্য নিয়ে ডা. নাসিমা সুলতানা বলেন, গেল ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন ২ হাজার ৬৯৫ জন। দেশে মোট করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে  ৫৫ হাজার ১৪০ জনে। এছাড়া করোনায় আক্রান্ত হয়ে আরও ৩৭ জন মারা গেছেন। ফলে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৪৬ জনে। এদিকে আরও ৫২৩ সুস্থ হয়েছেন। এ নিয়ে মোট ১১ হাজার ১২০ জন সুস্থ হলেন। সুস্থতার হার ২১ দশমিক ০২ শতাংশ, মৃতের হার ১ দশমিক ৩৫ শতাংশ।


জিএ 

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৮৩৭৯৫ ৯৩৬১৪ ২৩৫২
বিশ্ব ১২৮৫৯০৩০ ৭৪৯৩৭৭৪ ৫৬৭৯৬১
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশ এর সর্বশেষ
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়