logo
  • ঢাকা বুধবার, ২৭ মে ২০২০, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে ১৫৪১ জন শনাক্ত, মৃত্যু ২২ জন, সুস্থ হয়েছেন ৩৪৬ জন, ৪৮টি ল্যাবে ৮০১৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে, শনাক্তের হার ১৯ দশমিক ২২ শতাংশ: স্বাস্থ্য অধিদপ্তর

লকডাউনে চলাফেরায় পুলিশের ‘মুভমেন্ট পাস’

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২১ মে ২০২০, ০৯:৪৮ | আপডেট : ২১ মে ২০২০, ১৭:১৭
Police 'movement pass' during lockdown
ছবি: সংগৃহীত
জনসাধারণের বাইরে ঘোরাফেরা নিয়ন্ত্রণ করতে ‘মুভমেন্ট পাস’ চালুর উদ্যোগ নিচ্ছে পুলিশ। এ পাসের মাধ্যমে জরুরি প্রয়োজনে কোনও বাধা ছাড়া চলাফেরা করা যাবে। এক্ষেত্রে অনলাইনে একটি আবেদন করতে হবে। পুলিশ সদর দপ্তর জানিয়েছেন, সেবাটি এখনো ডেমো পর্যায় রয়েছে। তবে খুব শিগগিরই সেবাটি চালু হবে।

জানা গেছে, সবাই এই পাস পাচ্ছেন না। কেবল জরুরি সেবার সাথে সংশ্লিষ্টদের দেয়া হবে এই পাস।

পুলিশ সদরদপ্তরের কর্মকর্তারা বলছেন, সদরদপ্তরের আইসিটি উইংয়ের সমন্বয়ে শুরু হতে যাচ্ছে এই কার্যক্রম। জরুরি পণ্য পরিবহন, সেবাদানে সংশ্লিষ্ট ব্যক্তিসহ ব্যবসায়ী ও চাকরিজীবীদের যাচাই-বাছাই করে দেয়া হবে এই পাস।


পুলিশ সদর দপ্তর সূত্রে জানা গেছে, মুদি দোকানে কেনাকাটা, কাঁচাবাজার, ওষুধপত্র, চিকিৎসা, চাকরি, কৃষিকাজ, পণ্য পরিবহন ও সরবরাহ, ত্রাণ বিতরণ, পাইকারি/খুচরা ক্রয়, পর্যটন, মরদেহ সৎকার, ব্যবসা ও অন্যান্য ক্যাটাগরিতে এ পাস দেয়া হবে। এছাড়া, এসব ক্যাটাগরি বাদে কারো বাইরে চলাফেরার একান্ত প্রয়োজন হলে বিবেচনা সাপেক্ষে তাদের ‘অন্যান্য’ ক্যাটাগরিতে পাস দেয়া হবে।

অনলাইনে আবেদনের জন্য (https://movementpass.police.gov.bd) এই লিংকে ঢুকে মুভমেন্ট পাসের জন্য আবেদন করতে হবে। মুভমেন্ট পাস ক্লিক করে আপনার মোবাইল নাম্বারটি প্রবেশ করাতে হবে। এরপর আপনার মোবাইলে একটি OTP চলে যাবে। OTP প্রবেশ করালে আপনি পাস এর জন্য আবেদন করতে পারবেন। রেজিস্ট্রেশনের জন্য আবেদনকারীর জাতীয় পরিচয় পত্র, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট, জন্ম নিবন্ধন, স্টুডেন্ট আইডি ইত্যাদি ব্যবহার করা যাবে।

এ বিষয়ে পুলিশ সদরদপ্তর সহকারী মহাপরিদর্শক (এআইজি-মিডিয়া) সোহেল রানা জানান, জরুরি পণ্য-সেবা প্রদানের কাজে বাইরে বের হওয়াদের চলাচলকে বাধামুক্ত করার জন্য এই পাস শিগগির দেয়া হবে। পাসের জন্য অনলাইনে রেজিস্ট্রেশনের জন্য আবেদনের পর দায়িত্বপ্রাপ্ত পুলিশ কর্মকর্তারা আবেদন যাচাই-বাছাই করে পাস দেবেন।

এসএস

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৮২৯২ ৭৯২৫ ৫৪৪
বিশ্ব ৫৬৪১২০৫ ২৪০৭০২৩ ৩৪৯৭০৭
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশ এর সর্বশেষ
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়