logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে ১৫৪১ জন শনাক্ত, মৃত্যু ২২ জন, সুস্থ হয়েছেন ৩৪৬ জন, ৪৮টি ল্যাবে ৮০১৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে, শনাক্তের হার ১৯ দশমিক ২২ শতাংশ: স্বাস্থ্য অধিদপ্তর

মাজেদের জন্য ফাঁসির মঞ্চ প্রস্তুত, যেকোনো সময় কার্যকর

আরটিভি অনলাইন ডেস্ক
|  ১০ এপ্রিল ২০২০, ০৯:১৩ | আপডেট : ১০ এপ্রিল ২০২০, ১২:১২
মাজেদ ফাঁসি বঙ্গবন্ধু
ফাইল ছবি
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার সঙ্গে সরাসরি জড়িত ক্যাপ্টেন (বরখাস্ত) আবদুল মাজেদের ফাঁসি  আগামী শনি অথবা রোববারে কার্যকর হতে পারে।

দায়িত্বশীল একটি সূত্র বিষয়টি  নিশ্চিত করে বলেন, এজন্য কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগারের ফাঁসির মঞ্চটি সম্পূর্ণভাবে প্রস্তুত করা হয়েছে। প্রস্তুত রয়েছে জল্লাদের একটি দল।

এর আগে গেল বুধবার রাতে রাষ্ট্রপতির কাছে পাঠানো মাজেদের প্রাণভিক্ষার আবেদনটি নাকচ করা হয়।

গুঞ্জন শোনা যাচ্ছিল গতকাল বৃহস্পতিবার ফাঁসির দণ্ডাদেশ কার্যকর হতে পারে। তবে তা আর শেষ মুহূর্তে কার্যকর হয়নি।

কারা সূত্র জানায়, প্রাণভিক্ষার আবেদন রাষ্ট্রপতি বাতিল করে দেওয়ার পর সেই চিঠিটি কেন্দ্রীয় কারাগারে এসে পৌঁছে।  কারাবিধি অনুযায়ী পরবর্তী কার্যক্রম চলবে। তবে বৃহস্পতিবার রাতে শবে বরাতের কারণে ফাঁসি কার্যকর হয়নি।  এছাড়া আজ শুক্রবারও ফাঁসি কার্যকরের কোনও সম্ভাবনা নেই।  আগামীকাল শনিবার ও পরদিন রোববার যেকোনো সময় ফাঁসি কার্যকর করা হতে পারে।

মঞ্চের প্রস্তুতির বিষয়ে সূত্র জানায়, কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগারে এখন পর্যন্ত কোনও ফাঁসি কার্যকর হয়নি। তবে মঞ্চটি সবসময় প্রস্তুত থাকে। সম্প্রতি তা নতুন করে ধোয়ামুছা করা হয়েছে। এতে যেকোনো সময় ফাঁসি কার্যকর করা যাবে।

এ বিষয়ে গতকাল বৃহস্পতিবার স্বরাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, রাষ্ট্রপতি আবদুল মাজেদের প্রাণভিক্ষার আবেদন নাকচ করে দিয়েছেন।  ফলে ফাঁসির আদেশ কার্যকরে আর কোনও বাধা থাকল না। এখন পরবর্তী প্রক্রিয়া অনুসরণ করে তার ফাঁসির দণ্ড কার্যকর করা হবে।

গেল ২৩ বছর ধরে পলাতক আবদুল মাজেদকে গেল সোমবার মধ্যরাতে মিরপুর থেকে গ্রেপ্তার করে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট।

পরদিন মঙ্গলবার দুপুরে মাজেদকে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে হাজির করে সিটিটিসি। এরপর তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন বিচারক।

পরদিন বুধবার মৃত্যুর পরোয়ানা পড়ে শোনানোর পর সব দোষ স্বীকার করে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চান আবদুল মাজেদ। পরে প্রাণভিক্ষার আবেদনটি নাকচ করে দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

জেবি

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৮২৯২ ৭৯২৫ ৫৪৪
বিশ্ব ৫৬৪১২০৫ ২৪০৭০২৩ ৩৪৯৭০৭
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশ এর সর্বশেষ
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়