• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

নির্বাচন অস্বচ্ছ হয় রাজনৈতিক দলের কারণে

অনলাইন ডেস্ক
  ৩০ জানুয়ারি ২০১৭, ১৯:০৪

কমিশনের দায়িত্ব নির্বাচন পরিচালনা করা। নির্বাচন অস্বচ্ছ হয় রাজনৈতিক দলের কারণে। বললেন মানবাধিকার কর্মী ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল।

সোমবার নতুন নির্বাচন কমিশন গঠনে গঠিত সার্চ কমিটির সঙ্গে বৈঠক শেষে তিনি এসব কথা বলেন।

সুলতানা কামাল বলেন, কমিশনের দায়িত্ব নির্বাচন পরিচালনা করা, নির্বাচন প্রক্রিয়া ঠিক করা নয়। নির্বাচন যেনো সুষ্ঠু ও নিরপেক্ষ হয় তার জন্য ব্যবস্থা নেবে রাজনৈতিক দল।

তিনি বলেন, নির্বাচন কমিশনারদের গবেষণা করে বের করার কিছু নেই। যারা এ পদের জন্য যোগ্য তাদেরকে নিয়োগ দিতে হবে। এটি কোনো সুযোগ সুবিধার বিষয় না। এটি একটি বড় দায়িত্ব।

বিশিষ্ট এ নাগরিক বলেন, যারা মনে করবেন সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন উপহার দেয়া তাদের নৈতিক ও সাংবিধানিক দায়িত্ব তাদের হাতেই এ দায়িত্ব দিতে হবে। তাহলে কমিশনের ওপর জনগণের আস্থা বাড়বে। তবে এ ক্ষেত্রে রাজনৈতিক দলগুলোকে সহযোগিতা করতে হবে।

সার্চ কমিটির গ্রহণযোগ্যতার বিষয়ে জানতে চাইলে বলেন, সার্চ কমিটির বিষয়ে কিছু মানুষের আস্থার সংকট আছে, আবার কিছু মানুষের আস্থা ঠিক আছে। শুধু মাত্র আস্থা বা আস্থা সংকটের ওপর দাঁড়িয়ে থাকলে আমরা কখনো সমাধানের পথ খুঁজে পাবোনা।

সোমবার বিকেল ৪টায় সুপ্রিমকোর্টের জাজেজ লাউঞ্জে সার্চ কমিটির সঙ্গে বৈঠকে বসেন দেশের ১২ বিশিষ্ট নাগরিক। সন্ধ্যা ৬টা পর্যন্ত বৈঠক চলে।

গেলো শনিবার সার্চ কমিটির প্রথম বৈঠক হয়। সেখানেই বিশিষ্ট নাগরিকদের সঙ্গে আলোচনার সিদ্ধান্ত নেয়া হয়। ওই দিন রাজনৈতিক দলগুলোর কাছে ইসি নিয়োগে ৫টি করে নাম প্রস্তাবের আহ্বান করে সার্চ কমিটি।

অরাজনৈতিক-যোগ্য লোক নিয়োগের প্রস্তাব

এইচটি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh