• ঢাকা মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
logo

জাতীয় সংখ্যালঘু কমিশন গঠনের খসরা প্রকাশ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৯ নভেম্বর ২০১৯, ২০:০৫
বঙ্গবন্ধু জিয়া মুক্তিযুদ্ধ ইতিহাস

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর জিয়াউর রহমান ও হুসেইন মুহম্মদ এরশাদ সংবিধান থেকে মুক্তিযুদ্ধের ইতিহাস মুছে ফেলে রাজনৈতিক উদ্দেশ্যে ধর্মকে ব্যবহার করেছেন।

শুক্রবার (২৯ নভেম্বর) সকালে জাতীয় প্রেসক্লাবে প্রস্তাবিত জাতীয় সংখ্যালঘু কমিশন এর খসড়া নিয়ে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

শাহরিয়ার কবির বলেন, জিয়া ও এরশাদ দেশকে সাম্প্রদায়িকীকরণ করেছেন, যে কলঙ্ক থেকে দেশের মানুষ আজও মুক্ত হতে পারেনি। মুক্তিযুদ্ধের পর স্বাধীনতা বিরোধী মৌলবাদী অপশক্তি বাংলাদেশকে পাকিস্তান বানাতে চেয়েছে। সেই ষড়যন্ত্র এখনও অব্যাহত আছে।

শাহরিয়ার কবির আরও বলেন, জাতীয় সংখ্যালঘু কমিশন গঠন করে, তা দ্রুত বাস্তবায়ন করতে হবে। সংখ্যালঘু কমিশন গঠনের বিষয়টি আওয়ামী লীগের নেতৃত্বাধীন বর্তমান সরকারের নির্বাচনী প্রতিশ্রুতি। তাছাড়া দীর্ঘদিন ধরে নির্মূল কমিটিসহ বিভিন্ন সংগঠন থেকেও সংখ্যালঘু কমিশন গঠনের জন্য জোর দাবি উঠেছে। এ জন্য নির্মূল কমিটির পক্ষ থেকে কমিশন গঠনের বিষয়ে খসড়াটি চূড়ান্ত করা হয়েছে।

শিগগিরই জাতীয় আইন কমিশন ও আইন মন্ত্রণালয়ে ওই খসড়া পেশ করা হবে। খসড়াটি উপস্থাপন করেন সংগঠনের উপদেষ্টা আপিল বিভাগের সাবেক বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক। তিনিই খসড়াটি প্রণয়ন করেছেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন নির্মূল কমিটির নেতা স্বাধীন বাংলা বেতার শিল্পী মনোরঞ্জন ঘোষাল, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক আজাহার উল্লাহ ভুইয়া, অধ্যাপক ডা. মামুন আল মাহতাব, সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. উত্তম কুমার বড়ুয়া, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাবেক প্রসিকিউটর ড. তুরিন আফরোজ, অ্যাডভোকেট মকবুল-ই-ইলাহী, ব্যারিস্টার নাদিয়া চৌধুরী এবং সংগঠনের সাধারণ সম্পাদক কাজী মুকুল।

পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইতিহাস গড়ে নারীদের বিশ্বকাপে স্কটল্যান্ড
৭ মে : ইতিহাসে আজকের এই দিনে
গুম-খুনের রাজনীতি জিয়াউর রহমান শুরু করেছিলেন: মুক্তিযুদ্ধমন্ত্রী
সাকিবদের বিপক্ষে ৮ উইকেট নিয়ে ইতিহাস গড়লেন রাজা
X
Fresh