logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬

বহুতল ভবনে আগুন নিয়ন্ত্রণে সক্ষম ফায়ার সার্ভিস (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ৩০ আগস্ট ২০১৯, ২০:১৪ | আপডেট : ৩০ আগস্ট ২০১৯, ২০:৩১
দেশে বিশতলা ভবন পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে সক্ষমতা অর্জন করেছে বাংলাদেশ ফায়ার সার্ভিস। বহুতল ভবনে অগ্নি নির্বাপণে নতুন করে আরো তিনটি অত্যাধুনিক টিটিএল মেশিন আনা হবে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ হোসেন। বৃহস্পতিবার রাতে একটি মহড়া শেষে তিনি এসব কথা বলেন।

চলতি বছরে রাজধানীতে বেশ কয়েকটি অগ্নিকাণ্ডের ঘটনায় আলোচনায় ফায়ার সার্ভিস। প্রশ্ন ওঠে তাদের সক্ষমতা-ব্যর্থতা নিয়েও। ফলে নড়েচড়ে বসে ফায়ার সার্ভিস। বনানীর এফ আর টাওয়ার কিংবা পুরান ঢাকার চুড়িহাট্টার মতো ভয়াবহ আগুন থেকে কতটা শিক্ষা নিয়েছে ফায়ার সার্ভিস? যদিও ফায়ার সার্ভিস বলছে তাদের যন্ত্রপাতিতে এসেছে আধুনিকতার ছোঁয়া।

গতকাল রাতে হাতিরঝিলের পাশে পুলিশ প্লাজার চারতলায় আগুন লাগে! অনেকে ভয় পেয়ে আতঙ্কিত হয়ে পড়েন। তবে সত্যি সত্যি আগুন লাগেনি। মহড়ার জন্য লাগানো হয় আগুন। দমকল বাহিনীর ১১০ সদস্যের প্রচেষ্টায় ৩০ মিনিটে নিয়ন্ত্রণে আসে আগুন। মূলত নিজেদের সক্ষমতা কতটা তার জানান দিতে বৃহস্পতিবার রাতে পুলিশ প্লাজায় মহড়া চালায় ফায়ার সার্ভিস কর্মীরা।

মহরা শেষে প্রতিষ্ঠানটির প্রধান জানান, বহুতল ভবন তৈরির আগে নিজেদের অগ্নি নির্বাপণের ব্যবস্থা রাখলে কমবে ক্ষতি, একই সাথে চাপ কমবে ফায়ার সার্ভিসের।

দ্রুত অগ্নি নির্বাপণের পাশাপাশি উদ্ধারকাজ এবং প্রাথমিক চিকিৎসায় সর্বদা ফায়ার সার্ভিসের প্রচেষ্টা অব্যাহত থাকবে বলেও জানান ফায়ার সার্ভিসের প্রধান।

পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়