logo
  • ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬

দেশের উন্নয়নে সাম্প্রদায়িক সম্প্রীতি কাজে লাগাতে হবে: রাষ্ট্রপতি

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৩ আগস্ট ২০১৯, ১৮:৪৬ | আপডেট : ২৩ আগস্ট ২০১৯, ১৯:১৬
জন্মাষ্টমী
রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেছেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। আবহমান কাল থেকে এ দেশে সব ধর্মের মানুষ পারস্পরিক সম্প্রীতি ও সৌহার্দ্য বজায় রেখে নিজ নিজ ধর্ম পালন করে আসছে। সাম্প্রদায়িক সম্প্রীতি তাই আমাদের সুমহান ঐতিহ্য। সম্মিলিত প্রচেষ্টায় এই ঐতিহ্য অব্যাহত রেখে জাতীয় অগ্রগতি ও সমৃদ্ধি অর্জনে তা কাজে লাগাতে হবে।

বঙ্গবভবনে শুক্রবার জন্মাষ্টমী উপলক্ষে হিন্দু ধর্মাবলম্বীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়কালে তিনি একথা বলেন।

পূজা উদযাপন পরিষদের নেতাকর্মীসহ সনাতন ধর্মের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাত করেন। এসময় রাষ্ট্রপতি হিন্দু ধর্মাবলম্বীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। 

এ সময় রাষ্টপতি বলেন, শ্রীকৃষ্ণের জীবন দর্শন থেকে শিক্ষা নিয়ে হানাহানি হিংসা বিদ্বেষ ভুলে সবাইকে দেশের মঙ্গলের জন্য ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। একটি মানবিক সমাজ গঠনে পারস্পরিক সদ্ভাব ও শ্রদ্ধাবোধ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই সব ধর্মে পারিবারিক বন্ধনের উপর গুরুত্বারোপ করা হয়েছে।

আবদুল হামিদ আরও বলেন, মানুষ সামাজিক জীব। শুধু নিজেকে নিয়ে ব্যস্ত না থেকে সমাজ থেকে অন্যায়, অবিচার ও কুসংস্কার দূর করতে সবাইকে দায়িত্বশীল আচরণ করতে হবে। জন্মাষ্টমী উৎসবকে শুধু আনুষ্ঠানিকতা বা আনন্দোৎসবের মধ্যে সীমাবদ্ধ না রেখে এর আবেদনকে কল্যাণমুখী সমাজ প্রতিষ্ঠায় কাজে লাগাতে হবে। তা হলেই একটি সুখি-সমৃদ্ধ বঙ্গবন্ধুর স্বপ্নের ‘সোনার বাংলা’গড়ে তোলা সম্ভব হবে।

পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়