• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

২৪ কোটি টাকার মার্কিন শিক্ষাবৃত্তি পেলেন ব্রিটিশ-বাংলাদেশি কিশোর

কামরুজ্জামান হেলাল, যুক্তরাষ্ট্র

  ২১ আগস্ট ২০১৯, ১২:৪১
মোহাম্মদ ইউসুফ আহমেদ, এমআইটি, শিক্ষাবৃত্তি, ব্রিটিশ-বাংলাদেশি
মোহাম্মদ ইউসুফ আহমেদ

ক্যামব্রিজ কিংবা ব্রিটেনের বিশ্ববিদ্যালয়গুলো তাকে প্রত্যাখ্যান করেছিল। কিন্তু বিশ্ববিখ্যাত ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজি (এমআইটি), হার্ভার্ড তাকে লুফে নিয়েছে। এমআইটি-তে দুই লাখ পঞ্চাশ হাজার পাউন্ডের (২৪ কোটি ৩৩ লাখ ৫৭ হাজার ৫০০ টাকা) শিক্ষাবৃত্তি পেয়েছেন ব্রিটিশ-বাংলাদেশি শিক্ষার্থী মোহাম্মদ ইউসুফ আহমেদ।

১৮ বছর বয়সী এ শিক্ষার্থী এমআইটি-তে পদার্থবিদ্যা এবং অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়াশোনা করবেন।পূর্ব লন্ডনের নিউহ্যাম কলেজিয়েট সিক্সথ ফর্ম কলেজে পড়শোনা করেছেন ইউসুফ আহমেদ। এই কলেজ থেকে তিনি নির্বাচিত শিক্ষার্থী দলের সঙ্গে গত বছর ইভি লিগ বিশ্ববিদ্যালয় শিক্ষা সফরে যুক্তরাষ্ট্র যান। সেখানে তারা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পাঠদানে অংশগ্রহণ, শিক্ষার্থীদের সঙ্গে সাক্ষাৎ এবং ভালো কলেজে ভর্তির বিষয়াদি সম্পর্কে অবগত হন।

ওই সফরের আগে কলেজের পক্ষ থেকে শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রের স্যাট পরীক্ষার জন্য যুক্তরাষ্ট্র থেকে বিষেশায়িত শিক্ষক আনা হয়েছিল। স্যাট পরীক্ষায় ইউসুফ অত্যন্ত কৃতিত্বের সঙ্গে উত্তীর্ণ হন। এরপর তার কাছে এমআইটির শিক্ষাবৃত্তির চিঠি আসে।যদিও কয়েক সপ্তাহ আগে আরেক বিশ্ববিখ্যাত ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের কর্পাস ক্রিস্টি কলেজ তার ভর্তির আবেদন প্রত্যাখ্যান করেছিল।

এমআইটি’র পর ইউসুফের কাছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়েও ভর্তির অফার আসে। এমআইটি-তে সুযোগ পেয়ে খুশিতে আত্মহারা ইউসুফ। তিনি বলেন, ‌গত জানুয়ারিতে ক্যামব্রিজ থেকে যখন প্রত্যাখ্যাত হই; তখন আমি মানসিকভাবে ভেঙে পড়ি আমার স্বপ্ন ছিল জীবন পরিবর্তন করতে পারে এমন বিশ্ববিদ্যালয়ে পড়ার।