logo
  • ঢাকা শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০, ১১ মাঘ ১৪২৭

ডেঙ্গুর প্রকোপ: হাত গুটিয়ে বসেছেন উত্তর সিটি, লোক দেখানো স্বাস্থ্যসেবায় দক্ষিণ (ভিডিও)

মাইদুর রহমান রুবেল
|  ১৮ জুলাই ২০১৯, ১১:৩৮ | আপডেট : ১৮ জুলাই ২০১৯, ১৪:০০
রাজধানীতে আশঙ্কাজনক হারে বাড়ছে ডেঙ্গুর প্রকোপ। এর জন্য সিটি কর্পোরেশনের উদাসীনরা আর মেয়াদহীন অকার্যকর ওষুধকেই দুষছেন নগরবাসী। এমন বাস্তবতায় তড়িঘড়ি করে লোক দেখানো উদ্যোগ নিয়েছে নগর কর্তৃপক্ষ। স্বাস্থ্য বিশেষজ্ঞরা মনে করেন, অদক্ষ চিকিৎসক দিয়ে স্বাস্থ্য সেবার নামে নগরবাসীর সাথে উপহাস করছে সিটি কর্পোরেশন। সিটি কর্পোরেশন আরেকটু আন্তরিক হলে নগরবাসী আরও ভালো সেবা পেতো বলে মনে করেন তারা। 

বর্ষায় এডিস মশার উৎপাত বাড়লেও মৌসুম শুরুর আগ থেকেই রাজধানীতে বাড়তে থাকে ডেঙ্গুর প্রকোপ। দিনে দিনে আক্রান্তের সংখ্যা বাড়ছে জ্যামিতিক গতিতে। এতো রোগীর চিকিৎসা সেবা দিতে গিয়ে হিমশিম খাচ্ছেন চিকিৎসকরা। 

রাজধানীতে এডিস মশার আক্রমণে প্রতিদিনই বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। চলতি বছরে এখন পর্যন্ত এই রোগে প্রাণ গেছে ১১ জনের। এতকিছুর পরও উত্তর সিটি করপোরেশন হাত গুটিয়ে বসে থাকলেও লোক দেখানো কর্মসূচি হাতে নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। 

একদিনের প্রশিক্ষণে ডিপ্লোমা চিকিৎসকের সহায়তায় শুরু করেছে ওয়ার্ড ভিত্তিক চিকিৎসা কার্যক্রম। যা সংখ্যায় ৬৮টি। প্রশ্ন হলো এই চিকিৎসক দিয়ে কী করে সম্ভব মারাত্মক এই রোগের চিকিৎসা? 

সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তার দাবি হাত গুটিয়ে বসে না থেকে কিছু একটা করার চেষ্টা করছে দক্ষিণের নগর কর্তৃপক্ষ। 

সিটি কর্পোরেশনের এই উদ্যোগ ভালো তবে তা কোনও কাজে দেবে কিনা অনেকের মতো প্রশ্ন তুলেছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।
 
স্পর্শকাতর এই রোগের জন্য এমবিবিএস চিকিৎসক সংকট দাবি করছে সিটি কর্পোরেশন, দেশে চিকিৎসক সংকট নেই বলে মনে করেন এই বিশেষজ্ঞ।

ডেঙ্গুর ভয়াবহতা থেকে রক্ষা পেতে জ্বর ৩ দিনের বেশি হলেই অবহেলা না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ মেনে চলার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। 

এসজে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশ এর সর্বশেষ
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়