logo
  • ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬

দশ বছরে সীমান্তে ২৯৪ জনকে হত্যা করেছে বিএসএফ

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১১ জুলাই ২০১৯, ১৯:৫৫ | আপডেট : ১১ জুলাই ২০১৯, ২১:৫৪
বিএসএফে
ফাইল ছবি
গত দশ বছরে সীমান্তে  ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)  ২৯৪ জন বাংলাদেশি নাগরিককে হত্যা করেছে। বললেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে বিএনপির মো. হারুনুর রশীদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

ভারত সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশিদের ‍মৃত্যুর ঘটনা বহু দিন ধরেই আলোচিত।সীমান্তে হত্যাকাণ্ড শূন্যে নামিয়ে আনতে সীমান্ত রক্ষীদের হাতে এমন অস্ত্র দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছে ভারত, যাতে কারও মৃত্যু ঘটবে না। কিন্তু তাতেও সীমান্তে হত্যা থেমে নেই।

সংসদে দেয়া স্বরাষ্ট্রমন্ত্রীর তথ্য অনুযায়ী, ২০০৯ সালে ৬৬ জন, ২০১০ সালে ৫৫, ২০১১ সালে ২৪, ২০১২ সালে ২৪, ২০১৩ সালে ১৮, ২০১৪ সালে ২৪, ২০১৫ সালে ৩৮, ২০১৬ সালে ২৫, ২০১৭ সালে ১৭ জন ও ২০১৮ সালে তিনজনকে হত্যা করা হয়েছে।

আরেক প্রশ্নের উত্তরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামাল সংসদকে জানান, ২০১৬ সাল থেকে এ পর্যন্ত সুন্দরবনে ৩২টি বাহিনীর প্রধানসহ ৩২৮ জন জলদস্যু ৪৬২টি অস্ত্র ও ২২হাজার ৫শ ৪ রাউন্ড গোলাবারুদসহ র‌্যাবের কাছে আত্মসমর্পণ করেছে।

তিনি বলেন, র‌্যাবের সাঁড়াশি অভিযানে সুন্দরবন ও তৎসংলগ্ন এলাকায় বনদস্যু ও জলদস্যুসহ অপরাধীরা কোনঠাসা হয়ে পড়েছে। সরকারের নির্দেশনায় র‌্যাবের মাধ্যমে বনদস্যু আত্মসমর্পণ প্রক্রিয়া শুরু হয়।

এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়