• ঢাকা বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
logo

বর্ষা শুরু হতে না হতেই রাজধানীতে ডেঙ্গু আতঙ্ক (ভিডিও)

মুক্তা মাহমুদ, আরটিভি

  ০৪ জুলাই ২০১৯, ১৫:২৪

বর্ষা শুরু হতে না হতেই রাজধানীবাসীর আতঙ্কের কারণ হয়েছে দাঁড়িয়েছে ডেঙ্গু জ্বর। স্বাস্থ্য অধিদপ্তরের পরিসংখ্যান অনুযায়ী এ বছর জুন মাসে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন এক হাজার ৬১৮ জন। আর চলতি মাসের প্রথম তিন দিনেই আক্রান্ত হন ২৫৪ জন।

এবার আক্রান্তদের বেশীরভাগই ডেঙ্গু হেমোরেজিক ফিভারে ভুগছেন। তাই জ্বর হলে দেরি না করে স্বাস্থ্য কেন্দ্রে যাওয়ার পরামর্শ চিকিৎসকদের।

এক পরিবারের ছয় শিশু এবার ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছে। যাদের বয়স ২ থেকে দশ বছর। কাছের হাসপাতালে জায়গা না পেয়ে বাবা-মা তাদের রাজধানীর হলি ফ্যামিলি হাসপাতালে ভর্তি করেছে।

শিশু হাসপাতালেরও চিত্রও একই। চলতি মাসের প্রথম তিন দিনেই ১৯ শিশু ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে এসেছে।

এ বছর জুনে রাজধানীতে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছেন এক হাজার ৬১৮ জন। জুলাই মাসের প্রথম তিন দিনে আক্রান্তের সংখ্যা ২৫৪ জন। এ মৌসুমে এ পর্যন্ত মারা গেছে দুইজন।

গত বছরের জুনে ডেঙ্গু আক্রান্তর সংখ্যা ছিল ২৯৫। জুলাই মাসে ৯৪৬ আর আগস্টে আক্রান্ত হন ১ হাজার ৭৯৬ জন। সেপ্টেম্বরে ৩ হাজার ৮৭ আর অক্টোবরে আক্রান্তের সংখ্যা ছিল ২ হাজার ৪০৬ জন। গত মৌসুমে মারা যান মোট ১৩ জন।

চিকিৎসকরা জানান, এবার বেশিরভাগই রোগীই ডেঙ্গু হেমোরেজিক ফিভারে আক্রান্ত। যা অল্প সময়েই রোগীকে দুর্বল করে ফেলে।

এ মৌসুমে তৃতীয় পর্যায়ের ডেঙ্গু ছড়িয়ে পড়ায় জ্বর হলে বিলম্ব না করে স্বাস্থ্য কেন্দ্রে যাওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

এবার আগেভাগে ডেঙ্গুর প্রকোপ বাড়ার জন্য আবহাওয়াকে দায়ী করেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক। এডিস মশা যেন লার্ভা ছড়াতে না পারে সেজন্য সিটি করপোরেশনসহ নাগরিকদের সচেতনতা হওয়ার পরামর্শ তার।

ডেঙ্গুতে আক্রান্ত হবার আগেই প্রতিরোধের পরামর্শ বিশেষজ্ঞদের। তারা বলছেন, এ ক্ষেত্রে সচেতনতা বিকল্প নেই। নিজের বাড়ি ও আশপাশে যেন বৃষ্টির পানি না জমে সে দিকে সবাইকে খেয়াল রাখতে হবে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নির্মাণাধীন ভবনে এডিসের লার্ভা মিললে নির্মাণকাজ বন্ধ : মেয়র তাপস
ঘরে বসেই করা যাবে ডেঙ্গু পরীক্ষা, খরচ ১২০ টাকা
ডেঙ্গুতে আরও একজনের মৃত্যু, চলতি বছরে ২৪
‘ডেঙ্গু মোকাবিলায় সারাদেশে প্রস্তুত হাসপাতালগুলো’
X
Fresh