logo
  • ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬

সারাদেশে পালিত হচ্ছে ঈদুল ফিতর

আরটিভি অনলাইন ডেস্ক
|  ০৫ জুন ২০১৯, ১৪:৪৮
যথাযোগ্য মর্যাদা, ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ-উচ্ছ্বাসের মধ্য দিয়ে আজ রাজধানী ঢাকাসহ সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে।

পবিত্র রমজান মাসে সিয়াম সাধনার পর আল্লাহ’র সন্তুষ্টি লাভের আশায় দেশের ধর্মপ্রাণ লাখো কোটি মানুষ ঈদগাহ, মসজিদ ও খোলা মাঠে ঈদের নামাজ আদায় করেছেন। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর:

দিনাজপুর: দিনাজপুরের ঐতিহাসিক গোর-এ শহীদ বড় ময়দানে অনুষ্ঠিত হয়েছে দেশের সর্ববৃহৎ ঈদের জামাত। বৃহৎ এই ঈদের জামাতে প্রায় ছয় লাখ মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করেছেন বলে দাবি করেছেন আয়োজকরা।

২৩ একর এই ঈদগা ময়দানে আজ বুধবার সকাল সাড়ে  আটটায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এ জামাতে ইমামতি করেন দিনাজপুর জেনারেল হাসপাতাল জামে মসজিদের পেশ ঈমাম মাওলানা সামশুল আলম কাশেমী।

বৃহৎ এই ঈদের জামায়াতে লাখো মুসুল্লির সঙ্গে বাংলাদেশ সুপ্রীম কোর্টের হাইকোর্ট ডিভিশনের বিচারপতি এম. ইনায়েতুর রহিম, জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি অংশ নেন। দিনাজপুরসহ আশেপাশের বিভিন্ন জেলা থেকে আগত মুসল্লিরা এখানে নামাজ আদায় করতে আসেন।

বৃহৎ এই জামায়াতে শান্তিপূর্ণভাবে নামাজ আদায়ে নেয়া হয় তিনস্তরের নিরাপত্তামূলক ব্যবস্থা। মাঠজুড়ে স্থাপন করা হয় ক্লোজ সার্কিট ক্যামেরা এবং ওয়াচ টাওয়ার। এছাড়া মাঠে প্রবেশের আগে বিভিন্ন স্থানে মুসল্লিদের তল্লাশি করা হয়।

বৃহৎ এই জামাতের মূল  উদ্যোক্তা জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি বলেন, সৌদি আরবের মক্কার পর দিনাজপুরের এই ঈদের জামাত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ঈদের জামায়াত। এবার এখানে ঈদুল ফিতরের এই জামাতে প্রায় ছয় লাখ মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করেছেন।

রংপুর: কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে রংপুরে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। রংপুরে প্রধান ঈদের জামাত বুধবার সকাল সাড়ে আটটায় কালেক্টরেট ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হয়। রংপুর সিটি করপোরেশনের ব্যবস্থাপনায় নামাজে সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, বিভাগীয় কমিশনার জয়নুল বারী, জেলা প্রশাসক এনামুল হাবিব, রাজনৈতিক দলের নেতৃবৃন্দসহ সকলস্তরের হাজার হাজার মানুষ অংশ নেন। নামাজ শেষে দেশ জাতির মঙ্গল কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

এর আগে ঈদগাহ মাঠে প্রবেশ করার আগে তিনস্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তল্লাশির পর মুসল্লিদের ঈদগাহ ময়দানে প্রবেশ করতে দেওয়া হয়। এ ছাড়াও নগরীর আড়াইশটি স্থানে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

বাগেরহাট: বাগেরহাটে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে পবিত্র ঈদুল ফিতর পালিত হয়েছে। বুধবার সকাল সাড়ে সাতটায় পবিত্র ঈদুল ফিতরের প্রধান জামাত বিশ্ব ঐতিহ্য ঐতিহাসিক ষাটগম্বুজ মসজিদে অনুষ্ঠিত হয়েছে। বাগেরহাট জেলা প্রশাসনের কর্মকর্তাসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা এখানে নামাজ আদায় করেন। ঐতিহাসিক ষাটগম্বুজ মসজিদে সকাল সোয়া আটটা ও নয়টায় ঈদের আরও দুটি জামাত অনুষ্ঠিত হয়। জেলা ছাড়াও বাইরের কয়েক হাজার মুসল্লি এখানে ঈদের নামাজ আদায় করেন। ঈদের জামাতের পর মুসল্লিরা একে অপরের সঙ্গে কুশল বিনিময় ও কোলাকুলি করেন। এছাড়া ঐতিহাসিক হযরত খানজাহান (রহ.) মাজার মসজিদে, শহরের আলিয়া মাদরাসার নাগেরবাজার খানজাহানীয়া বায়তুল ফালাহ জামে মসজিদসহ বাগেরহাট পৌরসভায় ৪৬টি ঈদের জামাতে হাজার হাজার মুসল্লি ঈদের নামাজ আদায় করেন।

এবছর ঈদের জামাতে বাগেরহাটে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। ষাটগুম্বুজ মসজিদে মুসল্লিদের প্রবেশ পথে স্ক্যানার বসিয়ে দেহ তল্লাশি করা হয়েছে। পুলিশের পাশাপশি র‌্যাব সদস্যদেরও দায়িত্ব পালন করতে দেখা গেছে।

বরিশাল: দেশ ও জাতির অগ্রগতি এবং মুসলিম উম্মার শান্তি কামনায় দোয়া মোনাজাতের মধ্য দিয়ে বরিশালে ঈদের প্রধান জামাত নগরীর হেমায়েত উদ্দিন ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকাল সাড়ে আটটায় অনুষ্ঠিত জামাতে ইমামতি করেন জামে এবায়দুল্লাহ মসজিদের খতিব মাওলানা নূরুর রহমান বেগ।

হেমায়েত উদ্দিন ঈদগাহে নামাজ আদায় করেন সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ, জেলা প্রশাসক এস এম অজিয়র রহমানসহ বরিশালের রাজনৈতিক, সামাজিক ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

এছাড়াও জেলায় বৃহত্তর ঈদের জামাত অনুষ্ঠিত হয় বরিশাল সদর উপজেলার চরমোনাই দরগাহ শরীফ ও উজিরপুরের গুঠিয়া বায়তুল আমান জামে মসজিদে। সকাল দশটায় ঈদগাহ ময়দান ও মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়।

নগরীর ঈদগাহ ও পাঁচটি মসজিদে দুটিসহ শতাধিক মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত হয়।

চট্টগ্রাম: যথাযোগ্য ধর্মীয় ভাব গাম্ভীর্যের মধ্যে দিয়ে চট্টগ্রামে পালিত হয়েছে ঈদুল ফিতর। বুধবার সকাল আটটায় নগরীর জমিয়তুল ফালাহ জাতীয় ঈদগাহে অনুষ্ঠিত হয় ঈদের প্রধান জামাত। এতে শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী নওফেল, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন, সাবেক মন্ত্রী ও বিএনপি নেতা জাফরুল ইসলাম চৌধুরীসহ রাজনৈতিক নেতৃবৃন্দ। ঈদের জামাতের পর দেশ ও জাতির মঙ্গল কামনায় মোনাজাত করা হয়। এছাড়া নগরীতে ২৫৮টি স্থানে ঈদ জামাত আয়োজন করা হয়েছে। এর মধ্যে চট্টগ্রাম সিটি করপোরেশনের ১৬৪টি এবং কেন্দ্রীয় ঈদ জামাত কমিটি আরও ৯৪টি স্থানে ঈদ জামাতের আয়োজন করে। প্রত্যেকটি ঈদ জামাতকে কেন্দ্র করে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে পুলিশ। প্রধান ঈদ জামাতে সিসিটিভি ক্যামেরা, ওয়াচ টাওয়ারসহ পুলিশের বিশেষ টিম নিরাপত্তায় কাজ করেছে।

কুমিল্লা: ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে কুমিল্লায় ঈদুল ফিতরের নামাজের জামাত অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকাল সাড়ে আটটায় নগরীর কেন্দ্রীয় ঈদগাহ মাঠে ঈদের নামাজের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। জামাতে ইমামতি করেন ক্বারি মোহাম্মদ ইবরাহিম।

এতে কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য হাজী আ.ক.ম বাহাউদ্দিন বাহার, কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র মনিরুল হক সাক্কু, জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর, কুমিল্লা জেলা পরিষদের সাবেক প্রশাসক আলহাজ মো. ওমর ফারুকসহ নগরীর বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন। এ ছাড়া নগরীর মুন্সেফবাড়ি, পুলিশ লাইন জামে মসজিদ, সুজা বাদশা জামে মসজিদ, কাপ্তান বাজার জামে মসজিদ, জানু মিয়া জামে মসজিদ, দারোগাবাড়ি জামে মসজিদসহ জেলার ১৭টি উপজেলার বিভিন্ন ঈদগাহ ও মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

ফরিদপুর: যথাযোগ্য ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে ফরিদপুরে পবিত্র ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে শহরের চাঁদমারী কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে বুধবার সকাল আটটায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়।  

এসময় ঈদের প্রধান জামাতে শরিক হয়ে নামাজ আদায় করেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও ফরিদপুর সদর আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন এমপি। নামাজের আগে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও ফরিদপুর সদর আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন এমপি, ফরিদপুর পৌরসভার মেয়র শেখ মাহতাব আলী মেথু, অতিরিক্ত জেলা প্রশাসক মো. আসলাম, ফরিদপুর প্রেসক্লাবের সভাপতি মো. ইমতিয়াজ হাসান রুবেল।

এসময় রাজনীতিবিদ, সমাজসেবক ও সরকারি-বেসরকারি পর্যায়ের কর্মকর্তা ছাড়াও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ নামাজ আদায় করেন। এদিকে ফরিদপুর পুলিশ লাইনস ময়দান, অম্বিকা ময়দান, আলীপুর কবরস্থান জামে মসজিদসহ জেলার বিভিন্ন স্থানে বিপুলসংখ্যক মুসল্লিদের উপস্থিতিতে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়। এসব জামাত থেকে দেশ ও জাতির শান্তি কামনা করে দোয়া করা হয়।

গাইবান্ধা: গাইবান্ধায় শান্তিপূর্ণভাবে ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হয়েছে। সকাল পৌনে নয়টায় গাইবান্ধা কেন্দ্রীয় ঈদগাহ মাঠে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। এই জামাতে জেলা প্রশাসক, পৌর মেয়রসহ প্রশাসনের কর্মকর্তা এবং রাজনৈতিক ব্যক্তিরা  উপস্থিত ছিলেন। এছাড়াও জেলার সাত উপজেলার পাঁচ শতাধিক ঈদগাহ মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

ঈদের জামাতে দেশবাসী ও মুসলিম উম্মার শান্তি কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

নড়াইল: জেলা কেন্দ্রীয় পৌর ঈদগাহ ময়দানে বুধবার সকাল আটটায় ঈদের প্রধান জামায়াত অনুষ্ঠিত হয়। এখানে ঈদ জামায়াতে ইমামতি করেন কেন্দ্রীয় মসজিদের খতিব মাওলানা আশরাফ আলী। কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে ঈদের নামাজ আদায় করেন জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস, পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম বার, পৌরমেয়র জাহাঙ্গীর বিশ্বাস।

নোয়াখালী: কঠোর নিরাপত্তা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ঈদুল ফিতরের জামাত বুধববার নোয়াখালীর নয়টি উপজেলার বিভিন্ন ঈদগাঁ মাঠে ও মসজিদে অনুষ্ঠিত হয়েছে।

ইদুল ফিতরের প্রধান দুটি ঈদের জামাত অনুষ্ঠিত হয় জেলা ঈদগা ময়দান ও জেলা জামে মসজিদ ঈদগাঁ ময়দানে। প্রধান দুটি জামাতে নোয়াখালী পুলিশ সুপার ও পৌর মেয়রসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দসহ বিপুলসংখ্যক মুসল্লি জামাতে অংশগ্রহণ করে। জেলার বিভিন্ন উপজেলায় মসজিদে ও ঈদগাঁ মাঠে সকাল আটটা থেকে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়।

ঈদের নামাজ শেষে মুনাজাতে নিজ দেশ ও বিশ্বের শান্তি কামনায় দোয়া অনুষ্ঠিত হয়। নামাজ ঈদের কোলাকুলিতে ব্যস্ত হয়ে পড়েন সাধারণ মুসল্লিরা।

শরীয়তপুর: বিপুল উৎসাহ উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বুধবার শরীয়তপুর জেলার দুই শতাধিক ঈদগাহে ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়েছে। জেলার প্রধান ঈদ জামাত সকাল আটটায় শরীয়তপুর কেন্দ্রীয় ঈদগাহ মাঠে অনুষ্ঠিত হয়। শরীয়তপুর-১ আসনের এমপি ইকবাল হোসেন অপু, পৌরমেয়র রফিকুল ইসলাম কোতোয়ালসহ জেলার সরকারি-বেসরকারি ঊর্ধ্বতন কর্মকর্তা-কর্মচারী, রাজনৈতিক ব্যক্তিসহ সর্বস্তরের ধর্মপ্রাণ মুসলমানেরা ঈদের নামাজ আদায় করেন। নামাজ শেষে মুসলিম উম্মাহর শান্তি  কামনা করে মোনাজাত ও দোয়া অনুষ্ঠিত হয়।

জেবি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়