logo
  • ঢাকা শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬

শুধু পানি ফুটাতে খরচ ৩৩২ কোটি টাকার গ্যাস: টিআইবি

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৭ এপ্রিল ২০১৯, ১৮:১০ | আপডেট : ১৭ এপ্রিল ২০১৯, ১৯:২৯
ঢাকা ওয়াসার নিম্নমানের পানি গৃহস্থালী পর্যায়ে ফুটিয়ে পানের উপযোগী করতে বছরে গ্যাসের খরচ আনুমানিক প্রায় ৩৩২ কোটি টাকা। সেবাগ্রহীতাদের মতে, এই পানি ব্যবহারের কারণে (জুলাই ২০১৭- জুন ২০১৮) পরিবারের সদস্যদের ২৪.৬ ভাগ সদস্য পানিবাহিত রোগেও আক্রান্ত হয়।

আজ বুধবার এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান, ট্রাস্টি বোর্ডের সভাপতি সুলতানা কামাল।

ঢাকা ওয়াসা: সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করে। ধানমণ্ডির মাইডাস সেন্টারে টিআইবি কার্যালয়ে সংবাদ সম্মেলন করে গবেষণার বিভিন্ন দিক তুলে ধরা হয়।

ঢাকা ওয়াসার ১০টি মডস জোনের আওতাধীন আবাসিক, বাণিজ্যিক, শিল্প প্রতিষ্ঠান ও বস্তি এলাকার পানি ও পয়ঃসংযোগ এ গবেষণার আওতায় পড়েছে।

গবেষণা প্রতিবেদনে জানানো হয়, সেবাগ্রহীতাদের শতকরা ৩৪.৫ ভাগ বছরের সবসময় পানির গুণগতমান খারাপ হওয়ার কথা বলেছেন।

সংবাদ সম্মেলনে ড. ইফতেখারুজ্জামান বলেন, “উদ্বেগের বিষয় হলো, ওয়াসা তার ভিশন-মিশন অনুযায়ী এখনো পানির চাহিদা পূরণে সুপেয়, নিরাপদ, টেকসই ও পরিবেশবান্ধব পানির উৎপাদন ও সরবরাহ এবং পয়নিষ্কাশন ব্যবস্থা নিশ্চিত করতে সন্তোষজনক অগ্রগতি অর্জন করতে পারেনি। ফলে ওয়াসার কাছ থেকে ঢাকাবাসীর প্রত্যাশিত সেবা পাওয়ার ক্ষেত্রে এখনো অনেক ঘাটতি বিদ্যমান। এর অন্যতম কারণ, ঢাকা ওয়াসার সুশাসন ও শুদ্ধাচারে ঘাটতি এবং সেবাপ্রদান পর্যায় থেকে প্রাতিষ্ঠানিক ও বিশেষ করে প্রকল্প বাস্তবায়ন সংশ্লিষ্ট ক্রয় খাতে চলমান দুর্নীতি। সম্প্রতি বেশ কিছু ইতিবাচক অগ্রগতি হলেও সেগুলো এগিয়ে নেয়ার জন্য আরো পরিবর্তন দরকার, যেক্ষেত্রে আমরা বেশ কিছু সুপারিশ করেছি। আমরা মনে করি, আমাদের এই সুপারিশ বাস্তবায়ন হলে ঢাকা ওয়াসার সুশাসন ও শুদ্ধাচারের ক্ষেত্রে অনেক উন্নতি হবে।”

অ্যাডভোকেট সুলতানা কামাল বলেন, প্রতিবেদনে যে কথাগুলো উপস্থাপন করা হয়েছে আমাদের প্রত্যেকের জীবনেই এ অভিজ্ঞতাগুলো রয়েছে।

আরসি/এস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়