logo
  • ঢাকা মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬

মঙ্গল শোভাযাত্রায় মাথা উঁচু করে চলার প্রত্যয়

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৪ এপ্রিল ২০১৯, ১১:৪৪ | আপডেট : ১৪ এপ্রিল ২০১৯, ১৪:৩৮
‘মস্তক তুলিতে দাও অনন্ত আকাশে’ প্রতিপাদ্যে নতুন বছরের সম্ভাবনা আর সমৃদ্ধিতে স্বাগত জানাতে মানুষের ঢল নামে মঙ্গল শোভাযাত্রায়। রোববার (১৪ এপ্রিল) চারুকলা অনুষদের সামনে থেকে সকালে শুরু হয় মঙ্গল শোভাযাত্রা। বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ এ শোভাযাত্রায় অংশ নেন। 

শোভাযাত্রায় চারুকলার শিক্ষার্থীদের তৈরি মুখোশ, বর্ণমালা, বাঘ-ভাল্লুকসহ বিভিন্ন পাখির মুখোশ এবং বাউল-ভাটিয়ালির সুরের মূর্ছনায় পায়ে পায়ে মঙ্গল শোভাযাত্রা রমনা উদ্যানের দ্বার ঘুরে এসে আবার চারুকলাতেই শেষ হয়। বিগত বছরের সব গ্লানি পেছনে ফেলে নতুন বছরকে স্বাগত জানাতে বর্ণিল পোশাকে মানুষের উপস্থিতি দেখা যায় শোভাযাত্রায়।

শোভাযাত্রার সামনে-পেছনে ও চারপাশে কড়া নিরাপত্তা বলয় তৈরি করে রেখেছিলের আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। ছিল পুলিশ, র‌্যাব, সোয়াত ও সাদা পোশাকে গোয়েন্দা সংস্থার সদস্যরা।

রাজধানীতে বাংলা নববর্ষ বা পয়লা বৈশাখ উদযাপনের উল্লেখযোগ্য একটি হচ্ছে ঢাকার চারুকলা ইনস্টিটিউট থেকে মঙ্গল শোভাযাত্রা। চারুকলা থেকে এই শোভাযাত্রার শুরুটা হয়েছিল ১৯৮৯ সালে। যদিও তখন এতটা বর্ণাঢ্য ছিল না শোভাযাত্রা। বছর বছর বড় এবং গুরুত্বপূর্ণ হতে থাকে আয়োজনটি। ২০১৬ সালে চারুকলা অনুষদের এ আয়োজন ইউনেসকোর অপরিমেয় বিশ্ব সংস্কৃতি হিসেবে স্বীকৃতি পায়।

এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়