logo
  • ঢাকা সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬

শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলা প্রত্যাহারে উপাচার্যদের অনুরোধ, শিক্ষামন্ত্রীর 'না'

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৮ আগস্ট ২০১৮, ২০:৩৪ | আপডেট : ০৮ আগস্ট ২০১৮, ২৩:২১
নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন চলাকালে সংঘর্ষের ঘটনায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নামে দায়ের করা মামলা প্রত্যাহার ও ক্ষমা করে দেয়ার অনুরোধ করলে তা নাকচ করে দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। বুধবার বিকেলে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে এক জরুরি মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন। শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এই সভার আয়োজন করে। 

bestelectronics
সভায় উপাচার্যরা বলেন, উদ্ভুত পরিস্থিতিতে শিক্ষার্থীদের ওপর মামলা করা হয়েছে। অনেককে গ্রেপ্তার করে রিমান্ডে নেয়া হয়েছে। এদের ভবিষ্যৎ শিক্ষাজীবন ধ্বংস হয়ে যাবে- এমন আশঙ্কাও প্রকাশ করেন তারা। জবাবে শিক্ষামন্ত্রী জানান, তাঁরা চাইবেন যেন নিরপরাধ কোনও শিক্ষার্থী কোনওভাবেই ক্ষতিগ্রস্ত না হয়। তবে যদি আইনে প্রমাণিত হয় বা তদন্তে বের হয় যে সে অন্যায় কাজ করছে কিংবা অপরাধ করছে, তাকে তিনি মাফ করতে পারবেন না। এটা আইন দেখবে বলেও জানান শিক্ষামন্ত্রী। 

-------------------------------------------------------
আরও পড়ুন : সাইবার নিরাপত্তা আইন করতে যাচ্ছে সরকার : তথ্যপ্রযুক্তিমন্ত্রী
-------------------------------------------------------

তবে শিক্ষামন্ত্রী এও বলেন, যারা নিরপরাধ শিক্ষক, শিক্ষার্থী তাদের প্রতি তাঁরা সহানুভূতিশীল। তিনি অবশ্যই তাদের পক্ষ অবলম্বন করবেন। উপাচার্যদের মধ্যে বক্তব্য দেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি বাংলাদেশের উপাচার্য অধ্যাপক আবদুল মান্নান চৌধুরী, ইস্টার্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আমিনুল হক, হামদর্দ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আবদুল মান্নান, নর্দান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আনোয়ারুল করীম, প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আবদুল হান্নান চৌধুরী প্রমুখ। 

ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নানের সভাপতিত্বে মতবিনিময় সভায় আরও বক্তৃতা করেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মালিকদের সংগঠন বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সভাপতি শেখ কবীর হোসেন প্রমুখ।

আরও পড়ুন :

এসজে

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়