• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

১০ সেপ্টেম্বর থেকে বড়পুকুরিয়ায় কয়লা সরবরাহ: বিদ্যুৎ সচিব

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৮ জুলাই ২০১৮, ১৯:৫০ | আপডেট : ২৮ জুলাই ২০১৮, ১৯:৫৭

আগামী ১০ সেপ্টেম্বর থেকে বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্রে কয়লা সরবরাহ করা হতে পারে বলে জানালেন বিদ্যুৎ বিভাগের সচিব ড. আহমদ কায়কাউস।

শনিবার সকালে বিদ্যুৎ ভবনে ‘ছাদ সৌর শক্তি ক্রয়ের জন্য নেট মিটারিং গাইডলাইন’ উদ্বোধনী অনুষ্ঠানের পর সাংবাদিকদের তিনি একথা জানান।

আহমদ কায়কাউস বলেন- বড়পুকুরিয়া কয়লা খনি কর্তৃপক্ষ ১০ সেপ্টেম্বরের মধ্যে কয়লা উৎপাদনের আশ্বাস দিয়েছে। তারা কয়লা সরবরাহ শুরু করলেই আমরা আবার বিদ্যুৎ উৎপাদন করতে পারব।

তিনি বলেন, সরকার ১০ সেপ্টেম্বরের আগে বিদ্যুৎ উৎপাদন পুনরায় শুরু করতে কয়লা আমদানি বিষয়ে আলোচনার জন্য উচ্চপর্যায়ের একটি কমিটি গঠন করেছে। বিদ্যুৎ উন্নয়ন বোর্ডও(পিডিবি) ইতোমধ্যে বিকল্প পদ্ধতিতে উত্তরাঞ্চলে বিদ্যুৎ সরবরাহ শুরু করেছে।

বিদ্যুৎ সচিব বলেন, আপাতত উত্তরাঞ্চলের মানুষ লোডশেডিং বা কম ভোল্টেজ সমস্যার সম্মুখীন হতে পারে। তবে পবিত্র ঈদুল আজহার সময় উত্তরাঞ্চলের জেলাগুলোতে বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে পদক্ষেপ নিয়েছে পিডিবি।

--------------------------------------------------------
আরও পড়ুন: ঈদে ইউএস বাংলার বিশেষ অফার
--------------------------------------------------------

ঈদের সময় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ রাখতে কিছু কয়লা রেখেই আমরা উৎপাদন বন্ধ করেছিলাম বলেও উল্লেখ করেন তিনি।

এদিকে বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ক প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, খনি থেকে কয়লা লোপাট হওয়ার ঘটনায় দোষী সাব্যস্ত ব্যক্তিদের বিরুদ্ধে ফৌজদারি মামলা করা হয়েছে। এখন পুলিশ ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ঘটনাটির তদন্ত করবে এবং দোষী ব্যক্তিদের বিচারের ব্যবস্থা করবে।

উল্লেখ্য, বড়পুকুরিয়া কয়লা খনি থেকে কয়লা সরবরাহ বন্ধ হওয়ায় গত ২২ জুলাই ৫২৫ মেগাওয়াট ক্ষমতার বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন বন্ধ ঘোষণা করা হয়।

আরও পড়ুন:

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়